২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শাহ আমানতের গুদাম থেকে ৬৮ লাখ ভারতীয় রুপী উদ্ধার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সমুদ্রপথে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাত থেকে চট্টগ্রাম বন্দরে আসা প্রায় পৌনে ৩ কোটি ভারতীয় রুপী আটকের রেশ কাটতে না কাটতেই এবার চট্টগ্রাম আন্তর্জাতিক শাহ আমানত বিমানবন্দরে ধরা পড়ল আরও একটি চালান। মঙ্গলবার দুপুরে বিমানবন্দর ওয়্যার হাউসে (গুদাম) অনুসন্ধানকালে উদ্ধার হয় ৬৮ লাখ ভারতীয় রুপী। তবে কখন কে, কার উদ্দেশে রুপীগুলো পাঠিয়েছে তা এখনও উদঘাটিত হয়নি। কাস্টমস শুল্ক গোয়েন্দা বিভাগ এ ব্যাপারে অনুসন্ধান চালাচ্ছে।

কাস্টমস সূত্রে জানা যায়, বেলা পৌনে ১টার দিকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর অয়্যার হাউসে অনুসন্ধান চালানো হয়। এ সময় একটি সাদা বাক্স পাওয়া যায় প্রেরক ও প্রাপকের নাম-ঠিকানাবিহীন। সন্দেহ হলে বাক্সটি খুলে দেখা হয়। এর ভেতর থেকে বেরিয়ে আসে বান্ডিলে বান্ডিলে সাজানো ভারতীয় রুপী। গণনায় দেখা যায়, মোট ভারতীয় মুদ্রার পরিমাণ ৬৮ লাখ ৬ হাজার ৫শ’।

চট্টগ্রাম বিমানবন্দর কাস্টমসের সহকারি কমিশনার আবুল কাশেম জানান, ওটা ছিল কাস্টমসের নিয়মিত অনুসন্ধান। কিছুদিন পর পরই ডেলিভারি না হওয়া লাগেজ ও পণ্যের পরিমাণ দেখতে অয়্যার হাউস পরিদর্শন করা হয়। মঙ্গলবার দুপুরে পরিদর্শনকালে একটি বাক্সে কোন মার্কিং বা লেখা না দেখে পরিদর্শক টিমের সন্দেহের উদ্রেক হলে তা পরীক্ষা করা হয়।

কাস্টমস সূত্র জানায়, রুপীগুলো কোথা থেকে কে, কার উদ্দেশে প্রেরণ করেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। সিভিল এ্যাভিয়েশন কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্টদের সহযোগিতায় শনাক্তের চেষ্টা চলছে। ভারতীয় এ মুদ্রাগুলো জাল কিনা এ প্রশ্নের জবাবে জানানো হয়, পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি পরিষ্কার হবে।

বিমানবন্দর কাস্টমসের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ওয়্যার হাউস পরিদর্শনের কাজটি ছিল রুটিনওয়ার্ক। সাধারণত কোন আমদানিকারক কিংবা পণ্যের মালিক মাল ছাড়িয়ে নিতে শুল্ক পরিশোধের জন্য এলে পণ্য সম্পর্কে জানা যায়। যেহেতু বাক্সটি ছাড়িয়ে নিতে কেউ আসেনি সেহেতু নিশ্চিত করে বলা যাচ্ছে না যে, রুপীগুলো কার। এ ব্যাপারে তদন্ত চলছে।

উল্লেখ্য, এর আগে গত ১৬ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে ‘গৃহস্থালি ব্যবহার্য পণ্য’ ঘোষণায় একটি কন্টেনার এসেছিল। এর ভেতরে চারটি কার্টনে পাওয়া যায় ২ কোটি ৭১ লাখ ৭৬ হাজার ৫শ’ রুপী।