২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডেমোক্র্যাটদের অর্ধেকই চান বাইডেনকে

  • প্রেসিডেন্ট পদপ্রার্থিতা

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে জো বাইডেনের প্রতি আহ্বান ক্রমশ জোরালো হচ্ছে।

দেশের ডেমোক্র্যাটদের প্রায় অর্ধেক চান, ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী লড়াইয়ে নেমে দলের অগ্রগামী মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটনকে চ্যালেঞ্জ করুন। রয়টার্স/ইপসোসের এক নতুন জরিপে এটি দেখা যায়।

বাইডেনের অভিপ্রায় নিয়ে যখন জল্পনা-কল্পনা ঘনীভূত হচ্ছে এবং তিনি কোন সিদ্ধান্ত গ্রহণের কাছাকাছি পর্যায়ে রয়েছেন বলে যখন খবর বেরোচ্ছে, তখন ওই জরিপের ফল প্রকাশ পেল। হিলারি এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্কিন সিনেটর বার্নি স্যাডারস মঙ্গলবার রাতে লস ভ্যাগাসে প্রথম দলীয় বিতর্ক অনুষ্ঠানে মিলিত হবেন।

বাইডেন সেখানে থাকবেন না, কিন্তু রয়টার্স পরিচালিত জরিপে ডেমোক্র্যাটদের শতকরা ৪৮ ভাগ চান তিনি প্রার্থী হন। তিনি প্রতিদ্বন্দ্বিতার বাইরে থাকুক- এমনটি চান শতকরা ৩০ ভাগ। এ প্রশ্নে স্বতন্ত্রমনা ব্যক্তিরা দ্বিধাবিভক্ত। তাদের মধ্যে শতকরা ৩৬ ভাগ বাইডেনের প্রতিদ্বন্দ্বিতায় যোগ দেয়া উচিত বলে উল্লেখ করেন। আর সমভাগ অন্যরকম বিশ্বাস পোষণ করেন। কিন্তু বাইডেনের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় যোগ দেয়ার প্রতি সমর্থন নির্বাচনে তার প্রতি সমর্থনের রূপ নেয়নি। -ইয়াহু নিউজ

ডিটন মানবকল্যাণে তত্ত্বের ব্যবহারিক প্রয়োগে অবদান রেখেছেন

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন স্কটিশ অর্থনীতিবিদ এ্যাঙ্গাস ডিটনকে অর্থনীতির একজন বড় মাপের পন্ডিত বলে অভিহিত করে বলেছেন, অনেক বছর ধরেই তাঁর নোবেল পুরস্কার পাওয়ার সম্ভাবনা ছিল। এ বছর তিনি এই পুরস্কার পেয়েছেন, এতে আমি খুবই খুশি। ডিটনের নোবেল পুরস্কার প্রাপ্তিতে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার খুশি হওয়ার তিনটি কারণ আছে।

প্রথমত, এ্যাঙ্গাস ডিটন আমার বিশেষ বন্ধু। আমরা একসঙ্গে অনেক কাজ করেছি। অর্থনীতির নানা দিক নিয়ে আলোচনা করে আমি খুব উপকৃত হয়েছি। এজন্য আমি তাঁর কাছে কৃতজ্ঞ। আমার বন্ধু ও দীর্ঘদিনের সহকর্মী, অর্থনীতিবিদ জঁদ্রেজও এ্যাঙ্গাসের সঙ্গে অনেক কাজ করেছেন। একসঙ্গে আমাদের তিনজনের গবেষণা করার অভিজ্ঞতাও আছে। এমন একজন বন্ধুর নোবেল জয় আমার জন্য খুবই আনন্দের।

দ্বিতীয়ত, অর্থনীতির নানা দিক আছে। একটা তাত্ত্বিক আর একটা ফলিত বা প্রয়োগের দিক। অর্থনীতির প্রকৃতি সম্পর্কে এ্যাঙ্গাসের উপলব্ধি অনেক বেশি। তাত্ত্বিক বিশ্লেষণে তাঁর বিচার অনেকসূক্ষ্ম ও যুক্তিনির্ভর। -আনন্দ বাজার পত্রিকা