২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লেনদেন বেড়েছে দুই পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের উর্ধমুখিতা ধরে রেখেছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে সূচকের বড় উত্থানের একদিন পরই ফের পতন ঘটেছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩ পয়েন্ট। তবে ডিএসইর অপর দুই সূচক ডিএসই ৩০ ও ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় কমেছে। এর মধ্যে ডিএসই ৩০ সূচক কমেছে দশমিক ৭১ পয়েন্ট। আর ডিএসই শরীয়াহ্ সূচক কমেছে ২ পয়েন্ট। এ বাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর সূচকের চিত্র পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার সূচকের নিম্নমুখিতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে যায় ৭ পয়েন্ট। অবশ্য এর ১০ মিনিটের ব্যবধানেই উর্ধমুখী হয় সূচক। টানা নিম্নমুখিতায় দুপুর ১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে যায়। অবশ্য ১০ মিনিটের ব্যবধানে ফের উর্ধমুখী হয় সূচক। দুপুর ২টায় ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। আর দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করছে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৯ কোটি ৪৯ লাখ টাকা, যা আগের দিনের তুলনায় ৩৩ কোটি ২ লাখ টাকা বেশি। ডিএসইতে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, বিএসআরএম স্টিল, ইউসিবিএল, প্রিমিয়ার সিমেন্ট, এমারেল্ড অয়েল ও সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৭ পয়েন্ট। আর সিএএসপিআই সূচক কমেছে ৯ পয়েন্ট। তবে বেড়েছে সিএসই ৩০ সূচক। এ সূচকটি আগের দিনের তুলনায় বেড়েছে ৩৬ পয়েন্ট। সূচক কমলেও এ বাজারেও বেড়েছে লেনদেনের পরিমাণ। দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪ লাখ টাকা, যা আগের দিনের তুলনায় ৩ কোটি ৪৪ লাখ টাকা বেশি। সিএসইতেও দাম বাড়ার তুলনায় দাম কমা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এ বাজারে লেনদেন হওয়া ১১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় কমেছে। আর দাম বেড়েছে ১০৪টির এবং অপরিবর্তিত আছে ২৩টি।