২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসডিজি অর্জনে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান

স্টাফ রিপোর্টার ॥ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতার হাত সম্প্রসারণের আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। মঙ্গলবার ফ্রান্সের প্যারিসে ড. চৌধুরী এসডিজি অর্জনে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিভিন্ন সমস্যা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকারের বিষয় উল্লেখ করে বলেন, এ বিষয়ে সরকারের বিনিয়োগ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হওয়ায় প্রধানমন্ত্রীকে চ্যাম্পিয়নস অব দ্যা আর্থ পুরস্কারে ভূষিত করা হয়। জনপ্রশাসন সচিব বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় প্রাথমিক শিক্ষাসহ শিক্ষার গুণগতমানের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সমস্যা মোকাবেলা, সমুদ্র ও সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে ইউনেস্কোর অঙ্গীকারের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। ইউনেস্কোর এ অধিবেশনে বাংলাদেশের ৬ সদস্যের প্রতিনিধির মধ্যে ছিলেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং ইউনেস্কো বিষয়ক বাংলাদেশের জাতীয় কমিশনের সচিব মোঃ মঞ্জুর হোসেন। নির্বাহী বোর্ডের এ অধিবেশন ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভার সভাপতিত্বে গত ১২ অক্টোবর শুরু হয়েছে।

বাংলাদেশ মেডিক্যালে ডায়েট কনসালটেন্ট আক্তারা বেগম দুলি

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়মিতভাবে রোগীদের সেবা প্রদান করছেন ডায়েট এ্যান্ড নিউট্রিশন কনসালটেন্ট আক্তারা বেগম দুলি। প্রতিদিন সকাল এবং বৈকালিক বিভাগে এ সেবা প্রদান করা হয়ে থাকে। বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ এমএ রউফ সরদার জনকণ্ঠকে জানান, ডায়েট এ্যান্ড নিউট্রিশন কনসালটেন্ট আক্তারা বেগম দুলি আমাদের হাসপাতালে নিয়মিতভাবে রোগীদের সেবা দিচ্ছেন। ডায়েট ও নিউট্রিশন বিষয়ে তিনি খুব অভিজ্ঞ। আমাদের হাসপাতালে তিনি শিশু স্থূলতা নিয়ন্ত্রণ ও কাউন্সেলিং, ওজনে কম ও বেশি নিয়ন্ত্রণ ও কাউন্সেলিং, ডায়াবেটিস, হাইপারটেনশন, কিডনি, লিভার, হৃদরোগসহ বিভিন্ন রোগের সঠিক ডায়েট প্ল্যান বিষয়ে রোগীদের সেবা প্রদান করছেন।