২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীতে বাস ও মিনিবাসে বাড়তি ভাড়া আদায়ের কথা স্বীকার করলেন ও. কাদের

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর বাস ও মিনিবাসে বাড়তি ভাড়া আদায়ের কথা স্বীকার করলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজেই। তিনি বলেছেন, রাজধানীতে চলাচলকারী অন্তত ৪০ ভাগ বাস সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা নিচ্ছে যাত্রীদের কাছ থেকে। এসব ক্ষেত্রে যাত্রীরা পরিবহন সংশ্লিষ্টদের কাছে অসহায়।

মঙ্গলবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি। এ সময় সরকারী বিআরটিসিসহ বেসরকারী বিভিন্ন পরিবহন কোম্পানির বাসে ওঠে যাত্রীদের সঙ্গে ভাড়া নিয়ে কথা বলেন মন্ত্রী। কথা বলেন, বাস চালকসহ সুপারভাইদের সঙ্গেও। এ সময় যাত্রীরা মন্ত্রীর কাছে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ করেন। পরে তালিকা মিলিয়ে অভিযোগের সত্যতা মেলে।

বাস-মিনিবাসের অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করা এবং ফিটনেসবিহীন গাড়ি ও অবৈধ ড্রাইভিং লাইসেন্স জব্দে অভিযান পরিচালনা করছে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিদর্শনে যান মন্ত্রী। এ সময় তিনি বাসে ওঠে যাত্রীদের কাছে জানতে চান, অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে কী না। যাত্রীরা জানান, অধিকাংশ ক্ষেত্রেই অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। অনেক বাসে ভাড়ার তালিকা নেই। নিজেদের ইচ্ছেমতো ভাড়া আদায় করা হচ্ছে নগরবাসীর কাছ থেকে।

অভিযানে অতিরিক্ত ভাড়া আদায় ও বাসে ভাড়ার তালিকা না থাকার অপরাধে ২৪টি বাসকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।