১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইএস হামলায় দুই ইরানি রেভোল্যুশনারি গার্ড কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের পৃথক দুই হামলায় ইরানের প্রভাবশালী রেভোল্যুশনারি গার্ডের (আইআরজিসি) দুই কমান্ডার নিহত হয়েছেন।

গত ৮ অক্টোবর ও ১২ অক্টোবর হামলা দু’টির ঘটনা ঘটে বলে ১৩ অক্টোবর (মঙ্গলবার) ইরানি সংবাদমাধ্যমে জানানো হয় । নিহত দুই কমান্ডার হলেন- হামিদ মোখতারবান্দ ও ব্রিগেডিয়ার জেনারেল ফারশাদ হাসুনিযেদাহ।

খবরে জানানো হয়, ফারশাদ দামাস্কে মহানবীর (সা.) দৌহিত্র যইনবের মাজার রক্ষার দায়িত্ব পালন করে আসছিলেন। সোমবারের হামলায় তিনি নিহত হন।

আর বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে সিরিয়ার আলেপ্পো প্রদেশে আইআরজিসির উপ-প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন হামাদানিকে হত্যা করে আইএস।

সিরিয়ায় কোনো ধরনের সামরিক অবস্থানের কথা অস্বীকার করলেও ইরানের দাবি, তারা আসাদ বাহিনীকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ‘সামরিক পরামর্শ’ দিয়ে আসছে।

ইরানকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান আঞ্চলিক মিত্র বলে মনে করা করা হয়। দেশটি আসাদ বাহিনীকে গত চার বছরের গৃহযুদ্ধে ব্যাপক সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা যুগিয়েছে বলেও মনে করা হয়। ২০১১ সাল থেকে শুরু হওয়া এই সংকটে এ পর্যন্ত আড়াই লাখেরও বেশি মানুষ মারা গেছে।