২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশাল জরিমানার মুখে অ্যাপল

অনলাইন ডেস্ক ॥ পেটেন্টবিষয়ক মামলায় হেরে যাওয়ায় মোটা অংকের জরিমানা গুনতে হচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বিশ্ববিদ্যালয়ের করা ওই মামলায় হেরে ৮৬ কোটি ২০ লাখ ডলার জরিমানা গুনতে হবে প্রতিষ্ঠানটির।

১৯৯৮ সালে করা ওই মামলায় অ্যাপল কিছু আইফোন আর আইপ্যাডে বিনা অনুমতিতে বিশ্ববিদ্যালয়টির মাইক্রোচিপ ব্যবহার করেছে বলে অভিযোগ আনে ইউনিভার্সিটি অফ উইসকনসিন। শেষ পর্যন্ত সফলভাবে নিজেদের অভিযোগ প্রমাণ করতে পারল শিক্ষাপ্রতিষ্ঠানটি।

মামলার নথিতে আইফোন ৫এস, ৬, ৬ প্লাস, ৬এস আর ৬এস প্লাসেও ওই প্রযুক্তি ব্যবহার করার অভিযোগ যোগ করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

অর্থের বিনিময়ে ওই পেটেন্টের লাইসেন্স নেওয়ার প্রস্তাব দেওয়া হলেও, অ্যাপল এ প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল বলে দাবি বিশ্ববিদ্যালয়টির। অ্যাপল ইচ্ছাকৃতভাবেই পেটেন্ট লঙ্ঘন করে বলে আদালতকে জানায় তারা। এতে জরিমানার বেড়ে যায় জরিমানার পরিমাণও।

অ্যাপলকে কবে এই জরিমানা পরিশোধ করতে হবে তা আদালতের পরবর্তী শুনানিতে জানানো হবে।

এর আগে, ২০০৮ সালে চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলের বিরুদ্ধেও একই পেটেন্ট নিয়ে মামলা করেছিল ওই একই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই মামলা আদালতের বাইরে মীমাংসা হলেও, এর আর্থিক লেনদেনের অংক প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয়টি।