২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ধর্মনিরপেক্ষতায় বাংলাদেশের অর্জন উল্লেখযোগ্য: বার্নিকাট

কূটনৈতিক রিপোর্টার ॥ বিশ্বের অনেক দেশের চেয়ে অপেক্ষাকৃত নতুন হলেও বাংলাদেশের উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ধর্মনিরপেক্ষতায় উল্লেখযোগ্য রেকর্ড রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন্স মার্শা ব্লুম বার্নিকাট। তিনি আরো বলেন, সহিংস চরমপন্থা ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ বেশ দ্রুততার সাথে পদক্ষেপ নিয়েছে। এছাড়া গত দুই সপ্তাহের হুমকির মুখেও বিদেশীদের নিরাপদ রাখার জন্য বাংলাদেশের নিরাপত্তা বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন বার্নিকাট।

বুধবার রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় এসব কথা বলেন।

‘বৈশ্বিক চ্যালেঞ্জ হিসেবে আন্তর্জাতিকভাবে সংগঠিত অপরাধ’- শীর্ষক সম্মেলনের উদ্বোধন করেন মার্শা বার্নিকাট।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিরপুর পুলিশ স্টাফ কলেজের রেক্টর ফাতেমা বেগম। এতে পুলিশ, সুশীল সমাজের প্রতিনিধি, আইনের শিক্ষক ও ছাত্ররা উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকার, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে গত দুই সপ্তাহের হুমকির মুখে বাংলাদেশের সকল বিদেশীদের নিরাপদ রাখার জন্য কঠোর পরিশ্রম করায় পুলিশ ও সকল নিরাপত্তা বাহিনীকে ধন্যবাদ জানান মার্কিন রাষ্ট্রদূত।

তিনি বলেন, আন্তর্জাতিক সঙ্গবদ্ধ আপরাধের কাছে বিশ্বের সকল দেশই অরিক্ষিত। জনগণের নিরাপত্তার জন্য এটি একটি প্রতিবন্ধকতা। এটি জাতীয় নিরাপত্তার জন্যও হুমকি। এটা অর্থনৈতিক প্রবৃদ্ধিকে নষ্ট করে ও গণতান্ত্রিক মূল্যবোধকেও ক্ষতিগ্রস্ত করে। বিশ্বব্যাপী আন্তর্জাতিক সঙ্গবদ্ধ অপরাধ চক্র আইনের শাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একটি বিকল্প শাসন প্রণয়নকারীর ভূমিকায় অবতীর্ণ হয়। তাই সঙ্গবদ্ধ অপরাধ চক্রের বিরুদ্ধে লড়তে হবে।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অপরাধ বিশেষজ্ঞরা যোগ দিয়েছেন।