২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই বিদেশী হত্যার রহস্য শীঘ্রই উন্মোচিত হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

  • তাভেলার মরদেহ ইতালির দূতাবাস কর্মকর্তাদের কাছে হস্তান্তর

স্টাফ রিপোর্টার ॥ ঢাকায় ইতালীয় নাগরিক ও রংপুরে জাপানী নাগরিক হত্যা এবং পাবনায় খ্রীস্টান ধর্মযাজক হত্যাচেষ্টা মামলার তদন্ত শেষ পর্যায়ে। শীঘ্রই এসব ঘটনার রহস্য উন্মোচিত হবে। এসব ঘটনার রহস্য জাতির সামনে তুলেও ধরা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এদিকে গুলশানে নিহত ইতালীয় নাগরিকের মরদেহ বুধবার বাংলাদেশে ইতালীয় দূতাবাসের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার রাতেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানযোগে মরদেহ ইতালীর মিলান শহরের উদ্দেশে পাঠানোর কথা। সেখানে বসবাসরত পরিবারের সদস্যদের কাছে সিজার তাভেলার মরদেহ হস্তান্তরের কথা রয়েছে।

বুধবার সকালে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, দুই বিদেশী হত্যা ও চার্চের ফাদার হত্যাচেষ্টা মামলার তদন্ত শেষ পর্যায়ে চলে এসেছে। দ্রুত এসব ঘটনার রহস্য উন্মোচিত হবে। ঘটনায় যারা জড়িত মিডিয়ার মাধ্যমে তাদের দেশবাসীর সামনে হাজির করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আদালতের রায় অনুযায়ী সংসদ সদস্য লিটনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে প্রশাসন। যেহেতু তাকে গ্রেফতারে কোন আইনী বাধা নেই, তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে যেকোন সময় গ্রেফতার করতে পারে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এবার সারাদেশে বিপুল উৎসাহ-উদ্দীপনায় দুর্গাপুজো অনুষ্ঠিত হচ্ছে। কোথাও কোন সমস্যা হচ্ছে না। গতবারের চেয়ে এবার দুই শতাধিক পুজোম-প বেশি হয়েছে। পুজোয় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের তরফ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে রাজধানীর গুলশানে সন্ত্রাসীদের গুলিতে নিহত ইতালীয় নাগরিক সিজার তাভেলার লাশ বুধবার মেডিক্যাল কলেজ মর্গ থেকে বাংলাদেশে ইতালীয় দূতাবাসের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। সকাল ১০টায় লাশ হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়। দুপুর ১২টার দিকে লাশ বুঝে নিয়ে যান দূতাবাসের কর্মকর্তারা। বাংলাদেশে ইতালীয় দূতাবাসের পক্ষে দানিল পাউলো নোটারো ও জিও ভেলি চিয়ানি লাশ গ্রহণ করেন। হস্তান্তরকালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার শিবলী নোমান জনকণ্ঠকে বলেন, হোম বাউন্ড কুরিয়ার সার্ভিসের একটি এ্যাম্বুলেন্সে করে লাশটি কুরিয়ার সার্ভিসের তেজগাঁও কার্যালয়ের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। সেখানে নতুনভাবে প্যাকিং করে কুরিয়ার সার্ভিসটির গুলশানের প্রধান কার্যালয়ে রাখার পর রাত ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটাস এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে লাশ নিয়ে ইতালির উদ্দেশে রওনা হওয়ার কথা দূতাবাস কর্মকর্তাদের।

গত ২৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দল পূর্ব নির্ধারিত বাংলাদেশ সফর বাতিল ঘোষণার কয়েক ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গুলশান-২ নম্বরের ৯০ নম্বর সড়কে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ইতালীয় নাগরিক আইসিসিও কো-অপারেশন বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক সিজার তাভেলা (৫০)। তিনি নেদারল্যান্ডসভিত্তিক এনজিও আইসিসিও কো-অপারেশনের ‘প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি’ কর্মসূচীর প্রকল্প ব্যবস্থাপক ছিলেন। এনজিওটি বাংলাদেশে পানি, স্যানিটেশন, রিফিওজি সমস্যা ও পুনর্বাসনসহ নানা সমাজসেবামূলক কাজ করে থাকে। হত্যাকা-ের ঘটনায় আইসিসিও’র বাংলাদেশে দেশীয় প্রতিনিধি হেলেন ভান ডার বেক বাদী হয়ে গুলশান মডেল থানায় অজ্ঞাত খুনীদের আসামি করে একটি মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

গত ৩ অক্টোবর রংপুরে একই কায়দায় সন্ত্রাসীরা গুলি চালিয়ে হত্যা করে জাপানী নাগরিক হোশি কুনিওকে (৪৮)। ইতোমধ্যেই কয়েকজনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চলছে। এছাড়া গত ৫ অক্টোবর সকালে পাবনা জেলার ঈশ্বরদীর ব্যাপ্টিস্ট মিশনের ফেইথ বাইবেল চার্চ অব গড’র ফাদার লুক সরকারকে স্কুলপাড়ার ভাড়াবাসায় তিন যুবক ধর্মের বাণী শোনার ছলে বাসায় ঢুকে গলা কেটে হত্যার চেষ্টা করে।

নির্বাচিত সংবাদ