২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২৪ অক্টোবর পবিত্র আশুরা

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২৪ অক্টোবর শনিবার পালিত হবে পবিত্র ধর্মীয় অনুষ্ঠান আশুরা। বুধবার মহরমের চাঁদ দেখা যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। ফলে আজ বৃহস্পতিবার থেকে মহররম মাসের গণনা শুরু হবে। আর এ মাসের ১০ তারিখে কারবালার

প্রান্তরে ঘটেছিল ঐতিহাসিক বিয়োগান্তক ঘটনা। এ ঘটনা স্মরণে মুসলমানরা প্রতি বছর এ দিনটিকে পবিত্র আশুরা হিসেবে পালন করে থাকে।

বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম সচিব ও চাঁদ দেখা কমিটির সদস্য চৌধুরী মো. বাবুল হাসান।

তিনি সভায় জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে আরবী ১৪৩৭ হিজরী সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২৪ অক্টোবর ১০ মহররম শনিবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামী বিশেষজ্ঞদের মতে আশুরা হলো ইসলামের একটি ধর্মীয় গুরুত্বপূর্ণ দিবস। এটি প্রতি হিজরী চান্দ্রবর্ষের মহররম মাসের দশম দিবসে পালিত হয়। ইসলামের ইতিহাসে এই দিনটি বিশেষ তাৎপর্যম-িত। বহু ঐতিহাসিক ঘটনা এই তারিখে সংঘটিত হয়েছিল। শিয়া সম্প্রদায়ের কাছে এ দিনটি বিশেষ মর্যাদাময়। কেননা এই দিনে মুহম্মদের (সা) দৌহিত্র ইমাম হুসাইন (রা:) ইসলামের তৎকালীন শাসনকর্তা এজিদের সৈন্যবাহিনীর হাতে কারবালার প্রান্তরে শহীদ হয়েছিলেন। মূলত কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসেন (রা)-এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে পালিত হয় আশুরা।