২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাংবাদিক তারা ভাইয়ের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক তারা ভাইয়ের প্রথম  মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিকতা জগতের অন্যতম পথিকৃৎ, অধুনালুপ্ত দৈনিক বাংলার নির্বাহী সম্পাদক ফওজুল করিম তারার প্রথম মৃত্যুবার্ষিকী আজ ১৫ অক্টোবর। সংবাদপত্র জগতে তিনি ‘তারা ভাই’ নামে ব্যাপক পরিচিত ছিলেন। প্রিন্ট মিডিয়ায় বার্তা সম্পাদক হিসেবে তিনি ছিলেন কিংবদন্তিতুল্য।

সাংবাদিক ফওজুল করিম ১৯৩০ সালের ২৭ নবেম্বর বগুড়ার গাবতলীর বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে দৈনিক সংবাদে তার সাংবাদিকতার জীবন শুরু। এর পর তিনি দৈনিক পাকিস্তানে যোগ দেন এবং স্বাধীনতার পর দৈনিক বাংলার বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। দৈনিক পত্রিকার মেকআপ, গেটআপ ও ফটো এডিটিংয়ের ক্ষেত্রে তিনি অনন্য ভূমিকা পালন করেন। তাঁর হাতে দৈনিক বাংলার আধুনিক বিকাশ ঘটে। লে-আউট ডিজাইন বিষয়ে তার ফটো সম্পাদনা গ্রন্থটি সাংবাদিকতার ছাত্রদের পড়ানো হয়। তিনি ব্রিটেনের টমসন ফাউন্ডেশন থেকে সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ নেন। জেম্্স ওয়াইজের পূর্ববঙ্গের বিভিন্ন জাতি ও পেশার বিবরণ সংবলিত ৯টি গ্রন্থের অনুবাদক তিনি। তাঁর অনুবাদ গ্রন্থ বাংলা একাডেমি থেকেও প্রকাশিত হয়েছে।

তিনি ছিলেন সাংবাদিকতার শিক্ষক, প্রেস ইনস্টিটিউটের বহু প্রশিক্ষণ কোর্স তিনি পরিচালনা করেছেন। ছিলেন প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা। প্রকৃতি ও পরিবেশ ছিল তাঁর প্রিয় বিষয়। বিজ্ঞান বিষয়ক লেখালেখিতেও ছিল প্রবল আগ্রহ। -বিজ্ঞপ্তি