২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যান বুকার পেলেন প্রথম জ্যামাইকান লেখক মারলন জেমস

জ্যামাইকার লেখক মারলন জেমস এ বছর সাহিত্যের অন্যতম সম্মানজনক পুরস্কার ম্যান বুকার পেয়েছেন। তিনিই প্রথম জ্যামাইকান লেখক যিনি এ পুরস্কার পেলেন। ‘এ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিং’ উপন্যাসটির জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। খবর বিবিসি ও হিন্দুস্তান টাইমসের।

১৯৭০-এর দশকের কিংবদন্তী জ্যামাইকান গায়ক বব মার্লের হত্যা প্রচেষ্টার উপর ভিত্তি করে ৬৮০ পৃষ্ঠার বিশাল এই উপন্যাসটি লিখেছেন ৪৪ বছর বয়সী মারলন। এটি তার তৃতীয় উপন্যাস। লন্ডনের গিল্ড হলে স্থানীয় সময় মঙ্গলবার রাতে তার হাতে ৫০ হাজার পাউন্ডের এই পুরস্কার তুলে দেন ডাচেস অব কর্নওয়েল ক্যামিলা পার্কার। পুরস্কারটি তিনি তার প্রয়াত বাবাকে উৎসর্গ করেছেন। মারলন বলেন, এক দশকের বেশি সময় আগে তিনি লেখা প্রায় ছেড়েই দিয়েছিলেন। কারণ তার প্রথম উপন্যাস ‘জন ক্রো’স ডেভিল’ ৭০ জন প্রকাশক প্রকাশ করতে প্রত্যাখ্যান করেছিলেন। পুরস্কার গ্রহণের পর তিনি বলেন, তার এই উপন্যাসের বড় অংশ ক্যারিবীয় অঞ্চলের জনপ্রিয় সঙ্গীত রেগা মিউজিকের দ্বারা অনুপ্রাণিত হয়েছে। মারলনের উপন্যাসটি সম্পর্কে ম্যান বুকার পুরস্কারের বিচারকদের প্রধান মাইকেল উড বলেন, এ বছর পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় থাকা ‘সবচেয়ে উত্তেজনাপূর্ণ’ এবং ‘চমকে ভরপুর’ উপন্যাস হলো ‘এ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিং’।

উড জানিয়েছেন, বিচারকরা দুই ঘণ্টারও কম সময়ে সর্বসম্মতভাবে মারলনের উপন্যাসটিকে পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করেছেন। ব্রিটেনের দুইজন, যুক্তরাষ্ট্রের দুইজন, জ্যামাইকার একজন ও নাইজেরিয়ার একজন লেখক ছিলেন চলতি বছরের ম্যান বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়।