২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পরমাণু অস্ত্র বিস্তার জাতীয় নিরাপত্তার জন্য বিরাট হুমকি ॥ হিলারি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন বলেছেন, পারমাণবিক অস্ত্রবিস্তার তাদের জাতীয় নিরাপত্তার জন্য বিরাট হুমকি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে প্রথম বিতর্ক অনুষ্ঠানে মঙ্গলবার হিলারি এ কথা বলেন। খবর এএফপির।

সঞ্চালকদের প্রশ্নের জবাবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি বলেন, পারমাণবিক অস্ত্র বিস্তার এবং পারমাণবিক সামগ্রী বিপথগামীদের হাতে চলে গেলে তা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য বিরাট হুমকি হবে। হিলারি ক্লিনটনের বক্তব্যে রিপাবলিকান ও ডেমোক্র্যাট প্রশাসনের সাবেক কর্মকর্তাদের আশংকারই প্রতিধ্বনি হয়েছে। তাদের আশংকা ছিল, পারমাণবিক সামগ্রী চরমপন্থী বা কট্টর শাসকদের হাতে চলে যেতে পারে। যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন প্রত্যাশী হলেন হিলারিসহ পাঁচজন। তাদের কাছে জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করা হয়। মেরিল্যান্ডের সাবেক গবর্নর মার্টিন ও’ম্যাল্লে ও রড আইল্যান্ডের সাবেক গবর্নর লিনকন চ্যাফে ইসলামী চরমপন্থার বিস্তৃতিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মনোনয়নের ক্ষেত্রে হিলারির সবচেয়ে কঠিন প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স জলবায়ু পরিবর্তনকে বিরাট হুমকি হিসেবে উল্লেখ করেন। আর সাবেক সিনেটর জিম ওয়েব চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের সমস্যা তুলে ধরেন।