২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রযুক্তি টেকসই প্রবৃদ্ধির চালিকাশক্তি ॥ গবর্নর

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, টেকসই প্রবৃদ্ধির অন্যতম চালিকাশক্তি হলো প্রযুক্তি। ‘সিবোস ২০১৫ সিঙ্গাপুর’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে ‘টেকনোলজি অ্যাজ এ গেম চেঞ্জিং ড্রাইভার অব সাসটেইনেবল গ্রোথ : সাম রিফ্লেকশনস ফ্রম বাংলাদেশ’ শীর্ষক বক্তব্যে আতিউর রহমান একথা বলেন।

বুধবার সিঙ্গাপুরের হোটেল ম্যারিনা বে সেন্ডস-এ সেমিনারটি অনুষ্ঠিত হয়। গবর্নর বলেন, স্বাধীনতার পর বাংলাদেশ ছিল স্বল্প প্রবৃদ্ধি ও আয়ের কৃষিপ্রধান দেশ। স্বাধীনতার পর থেকে অর্থনীতিতে আমূল পরিবর্তন এসেছে। বিশ্বের অন্যতম প্রধান তৈরি পোশাক রফতানিকারক দেশ হয়েছে বাংলাদেশ। বৈশ্বিক মন্দা সত্ত্বেও গত এক যুগ ধরে বাংলাদেশ গড়ে ৬ শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করে চলেছে।

তিনি আরও বলেন, মূল্যস্ফীতিও দীর্ঘদিন ধরে নিম্নমাত্রায় স্থিতিশীল রয়েছে। রাজস্ব ঘাটতিও কম। ঊর্ধমুখী রফতানি আয়, প্রবাসী রেমিটেন্স ও অন্তর্মুখী মূলধন প্রবাহের কারণে ডলারের বিপরীতে টাকার মান আশপাশের দেশ ও অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় শক্তিশালী ও স্থিতিশীল রয়েছে। গবর্নর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের কেন্দ্রীয় ব্যাংকারদের অংশগ্রহণে সিবোস গোলটেবিল বৈঠকে ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন; দি জার্নি অব বাংলাদেশ’ শীর্ষক একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

আতিউর রহমান সিবোস গেম চেঞ্জার সেশনে ‘ব্যালান্সিং মানিটারি পলিসি উইথ ডেভেলপমেন্ট’ এবং ‘টেকনোলজি এ্যান্ড সাসটেইন্যাবল গ্রোথ’ শীর্ষক দুটি বিষয়ে সাক্ষাতকার পর্বে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।