২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ ব্যাংকের চতুর্থ গবর্নরের পদ স্থায়ী হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের সাংগঠনিক কাঠামোতে অস্থায়ীভাবে সৃষ্ট ডেপুটি গবর্নরের চতুর্থ পদটি স্থায়ী করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকে বর্তমানে চারজন ডেপুটি গবর্নর রয়েছেন। ডেপুটি গবর্নর হিসেবে কাজ করছেন- আবুল কাসেম, আবু হেনা মোহা. রাজী হাসান, এস কে. সুর চৌধুরী এবং নাজনীন সুলতানা। এদের মধ্যে নাজনীন সুলতানা চতুর্থ ডেপুটি গবর্নর হিসেবে রয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের কাজের পরিধি দিন দিন বাড়ছে। এ কারণে দায়িত্বশীল কর্মকর্তার প্রয়োজনীয়তা বাড়ছে। এ অবস্থায় ২০১১ সালে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে ডেপুটি গবর্নরের একটি নতুন পদ সৃষ্টি করা হয়। এক বছর করে বাড়িয়ে পর্যায়ক্রমে আগামী ২০১৬ সালের ৩১ মে তারিখে পদটির মেয়াদ ৫ বছর পূর্ণ হবে।

সূত্র জানান, ২০১১ সালে ডেপুটি গভর্নরের পদ সৃষ্টি করার পর এর মেয়াদ এক বছর উত্তীর্ণ হওয়ার পর চারবার মেয়াদ বাড়ানো হয়েছে। পদটিকে ২০১৬ সালের ৩১ মে পর্যন্ত সংরক্ষণের সম্মতি দেয়া হয়। তবে এ সিদ্ধান্তে বাধা হয়ে দাঁড়িয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বাংলাদেশ ব্যাংকের সাংগঠনিক কাঠামোতে অস্থায়ীভাবে সৃষ্ট চতুর্থ ডেপুটি গবর্নর পদটির কাজের ধারণ স্থায়ী প্রকৃতির। পদটি সৃষ্টির শুরু থেকে এর উপযোগিতা কার্যকরভাবে ব্যবহৃত হয়ে আসছে। এ পদে নিয়োজিত ডেপুটি গবর্নর বর্তমানে ১১টি বিভাগের দায়িত্ব পালন করছেন। এ প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের জন্য পদটি অতীব জরুরী হয়ে পড়েছে। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক পদটি স্থায়ী করার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে চিঠি দিয়েছে।