২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে দ. আফ্রিকা গেল বাংলাদেশ ‘এ’ দল

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আমরা সিরিজ জিততে চাই।’-কথাটি বলেছেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক শুভগত হোম। বুধবার রাতে আফ্রিকা যাত্রা করার আগে এ স্বপ্নই বুকে ধারণ করেছেন ‘এ’ দলের ক্রিকেটাররা।

দক্ষিণ আফ্রিকায় গিয়ে তিনটি একদিনের ও একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ ও জিম্বাবুইয়ে গিয়ে তিনটি একদিনের ও দুটি চারদিনের ম্যাচ খেলবে শুভগত’র দল। দক্ষিণ আফ্রিকায় প্রতিপক্ষ দল আইরিন ভিলেজার্স। আর জিম্বাবুইয়েতে গিয়ে জিম্বাবুইয়ে ‘এ’ দলের বিপক্ষেই খেলবে বাংলাদেশ ‘এ’ দল। শুরুতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে যাত্রা করেছে শুভগত, সৌম্য সরকাররা। ১৯, ২৭ ও ২৯ অক্টোবর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় একদিনের ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকায়। এর মাঝে ২১ থেকে ২৩ অক্টোবর একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচও রয়েছে। আর জিম্বাবুইয়েতে ২, ৪ ও ৬ নবেম্বর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় একদিনের এবং ৯ থেকে ১২ ও ১৫ থেকে ১৮ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় চারদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। দক্ষিণ আফ্রিকায় কিংবা জিম্বাবুইয়েতে, যেখানেই হোক; একদিনের ও দীর্ঘপরিসরের ম্যাচের সিরিজ জিততে চায় বাংলাদেশ ‘এ’ দল। বুধবার বিকেলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে অধিনায়ক শুভগত হোমই এমনটি জানিয়েছেন। সংবাদ সম্মেলনে শুভগত ও সাংবাদিকদের মধ্যে হওয়া প্রশ্ন-উত্তর পর্বের সারসংক্ষেপ এখানে তুলে ধরা হলো।

প্রশ্ন ॥ অধিনায়ক হিসেবে সফর থেকে আপনার কি চাওয়া থাকবে?

শুভগত হোম ॥ অবশ্যই চাইব যে সিরিজ জেতার জন্য। দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি ম্যাচ আছে। আর জিম্বাবুইয়েতে ‘এ’ দলের সঙ্গে খেলা। আমাদের লক্ষ্য হচ্ছে সিরিজ জেতা। ওয়ানডে এবং পুরো সিরিজে।

প্রশ্ন ॥ অধিনায়কত্ব পেয়ে বিস্মিত হয়েছেন?

শুভগত ॥ হ্যাঁ, মোটামুটি বিস্মিতই। আসলে আশা করিনি। যে দায়িত্ব পেয়েছি চেষ্টা করব দায়িত্বটা সঠিকভাবে পালন করার।

প্রশ্ন ॥ মোসাদ্দেক হোসেন সম্পর্কে বলেন...

শুভগত ॥ ও (মোসাদ্দেক হোসেন সৈকত) মেধাবী খেলোয়াড়। গত এক বছর ধরে ভাল পারফর্মেন্স করছে। তো আশা করব যে পারফর্মেন্সটা ঘরোয়া ক্রিকেটে করছে সেটা যেন ধারাবাহিকভাবে ওখানে করতে পারে। হ্যাঁ আমি আত্মবিশ্বাসী যে ওর কাছ থেকে ভাল কিছু পাব। ধারাবাহিকতা বজায় রেখে ওখানেও ভাল খেলবে।

প্রশ্ন ॥ অধিনায়ক হলেও ব্যক্তিগত লক্ষ্য কী?

শুভগত ॥ ‘এ’ দলের ম্যাচগুলো তো জাতীয় দলে ঢোকার জন্যই। এখানে ভাল পারফর্ম করলে আশা করব যে অবশ্যই জাতীয় দলে আবার ঢোকা যাবে।

প্রশ্ন ॥ নিজের উন্নতি প্রসঙ্গে...

শুভগত ॥ হ্যাঁ কিছুটা উন্নতি হয়েছে। মানসিক এবং শারীরিক দুটোতেই। ব্যাটিংয়ের সময় চিন্তা করিয়ে কিভাবে ইনিংসটা লম্বা করা যায়। আর বোলিংয়ের সময় চিন্তা করি উইকেট নিতে হবে।

প্রশ্ন ॥ ভারত সফরে ভালই খেলেছেন। জিম্বাবুইয়েতে কী পরিকল্পনা থাকবে?

শুভগত ॥ জাতীয় দল, এইচপি এবং ঘরোয়া ক্রিকেটে যারা ভাল পারফর্মেন্স করেছে তাদের নিয়েই আমাদের দলটা করা হয়েছে। সবারই অবদান থাকে। আশা করি জিম্বাবুইয়ে সিরিজেও আমরা ভাল ফল নিয়ে আসব।

প্রশ্ন ॥ আলাদা কন্ডিশন। কতটা চ্যালেঞ্জিং হবে?

শুভগত ॥ ওখানে একটু চ্যালেঞ্জিং তো হবেই। এখানকার এবং দক্ষিণ আফ্রিকার উইকেট একটু ভিন্ন ধরনের। আমরা অনুশীলনের সুযোগ পাচ্ছি কয়েকদিন। চেষ্টা করব ওখানে মানিয়ে নেয়ার। আমি আশাবাদী যে আমরা ভাল করব।

প্রশ্ন ॥ ভারতের পর জিম্বাবুইয়ে ...

শুভগত ॥ হ্যাঁ অবশ্যই। যেটা ভারত সিরিজে ছিল সেটার ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করব।

প্রশ্ন ॥ দলের ১৫ জনের সঙ্গে কথা হয়েছে? অধিনায়ক হিসেবে দলের কাছে আপনার কী মেসেজ থাকবে?

শুভগত ॥ আলাদাভাবে সবার সঙ্গে টুকটাক কথা হয়েছে। সবাই চাচ্ছে নিজের সেরাটা দিতে।

প্রশ্ন ॥ জাতীয় দল ফল কেন্দ্রিক হয়। আপনাদের এই সফরটা কি ফল কেন্দ্রিক না কি শক্তি প্রদর্শনের হবে?

শুভগত ॥ সবাই আলাদাভাবে প্রথমে চিন্তা করে যে ‘এ’ দলে যদি যে যার মতো ভাল করে তো সেটা জাতীয় দলে যাওয়ার জন্য কাজে দেয়। কেউ ভাল করলে সেটা দলের ওপরই আসে।