১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিতে সমতা ফেরাল ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ২২ রানে হারিয়ে পাঁচ ওয়ানডের সিরিজে ১-১এ সমতা ফেরাল স্বাগতিক ভারত। ইন্দোরে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৭ রান সংগ্রহ করে টস জিতে ব্যাটিং নেয়া ভারত। জবাবে ৪৩.৪ ওভারে ২২৫ রানে অলআউট হয় প্রোটিয়ারা। সফরকারীদের হয়ে ফাফ ডুপ্লেসিস সর্বোচ্চ ৫১, জেপি ডুমিনি ৩৬, কুইন্টন ডি’কক ৩৪ ও শেষদিকে কাগিসো রাবাদা করেন অপরাজিত ১৯ রান। স্বাগতিক বোলারদের তোপে কেউই সুবিধা করতে পারেননি। স্পিনার অক্ষর প্যাটেল ও পেসার ভুবনেশ্বর কুমার নেন ৩টি করে উইকেট। অভিজ্ঞ স্পিনার হরভজন সিংয়ের শিকার ২। এর আগে এক পর্যায়ে ১২৪ রানে ৬ উইকেট হারানো ভারতকে ফাইট দেয়ার মতো পুঁজি এনে দেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিপর্যয়ের মধ্যেও ভুবনেশ্বর কুমার ও হরভজন সিংকে নিয়ে একাই লড়াই চালান তিনি। দলীয় ৩ রানে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত শর্মা ফিরলেও দ্বিতীয় উইকেটে ভারতকে পথ দেখাতে শুরু করেন শিখর ধাওয়ান ও অজিঙ্কা রাহানে। দ্বিতীয় উইকেটে এই জুটি থেকে আসে মূল্যবান ৫৬ রান। মরনে মরকেলের শিকার হয়ে ২৩ রানে ধাওয়ান ফিরলে ভারতে টপঅর্ডারকে চাপে ফেলার দুয়ার উন্মুক্ত হয়ে যায় দক্ষিণ আফ্রিকার সামনে। এর কিছু পরই ৬৫ রানে নেই ভারতের ৫ উইকেট!

সম্প্রতি ভারতের ব্যর্থতায় তীব্র সমালোচিত অধিনায়ক ধোনি লড়াইটা চালালেন বোলারদের নিয়েই। ভুবনেশ্বরকে নিয়ে মহাসংগ্রাম চালন তিনি। সপ্তম উইকেটে যোগ করেন ৪১ রান। ১৪ রানে ভুবি বিদায় নিলেও হরভজকে নিয়ে আরেক দফা লড়াই চালান অধিনায়ক। দু-জন মিলে অষ্টম উইকেটে এনে দেন মহামূল্যবান ৫৬ রান। ২২ বলে ২২ রানের ছোট অথচ গুরুত্বপূর্ণ ইনিংস খেলে হরভজন বিদায় নিলেও ক্রিজ আঁকড়ে থাকেন ধোনি। অবিচ্ছিন্ন শেষ উইকেট জুটিতে মোহিত শর্মাকে নিয়ে আরও ২২! যেখানে ধোনির একাই ২০। ধোনি ইনিংসের শেষ ওভারে পা রাখেন ব্যক্তিগত ৮৬ রানে। দশম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেয়ার সুযোগ তার সামনে। কিন্তু রাবাদার প্রথম পাঁচ বলে রানই তুলতে পারলেন না! তবে শেষ বলটি ঠিকই আছড়ে ফেলেন সীমানার ওপারে। অপরাজিত ৯২ রানের লড়াকু ইনিংস খেলে দলকে ফাইট দেয়ার মতো স্কোর এনে দেন ধোনি।

যার সৌজন্যে শেষ পর্যন্ত ম্যাচ জিতে সিরিজে সমতা আনে ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে ডেল স্টেইন ৩, মরনে মরকেল ও ইমারন তাহির নেন ২টি করে উইকেট।

স্কোর ॥ ভারত ২৪৭/৯ (৫০ ওভার), দ. আফ্রিকা ২২৫/১০ (৪৩.৪ ওভার)। ফল ॥ ভারত ২২ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ ধোনি (ভারত)। সিরিজ ॥ পাঁচ ওয়ানডের সিরিজ ১-১এ চলমান।