২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাভেলা হত্যায় শনাক্ত দুই খুনী এখন গোয়েন্দা নজরদারিতে

শংকর কুমার দে ॥ ইতালির নাগরিক তাভেলা সিজারের হত্যাকা-ে জড়িতদের মধ্যে দুই খুনীকে শনাক্ত করা হয়েছে। তারা যাতে পালাতে না পারে সেজন্য তাদের গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। চিহ্নিত করা হয়েছে খুনের সময়ে খুনীদের ব্যবহৃত একটি মোটরসাইকেল। আইএসের নাম ব্যবহার করে ঢাকা ও রংপুর থেকে যারা টুইট বার্তা আপলোড করেছে তারাও চিহ্নিত এবং গোয়েন্দা নজরদারিতে আছে। যে কোন দিন সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের সামনে উপস্থিত করার বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। এর আগে সাক্ষ্য, প্রমাণ, আলামত ভালভাবে যাচাই-বাছাই করার জন্য সময় নিচ্ছে তদন্তকারীরা। পুলিশের উচ্চপর্যায়ের অপরাধবিষয়ক সভায় এই ধরনের আলোচনায় তদন্তের অগ্রগতির কথা আলোচনা করেছেন পুলিশের উর্ধতন কর্মকর্তারা। গোয়েন্দা সংস্থা ও পুলিশের উচ্চপর্যায় সূত্রে এ খবর জানা গেছে।

তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ইতালীয় নাগরিক তাভেলা সিজার হত্যাকা-ের তদন্ত করছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) এবং তাদের সঙ্গে ছায়া তদন্ত করছে থানা পুলিশ, সিআইডি, এসবি, র‌্যাব ও তিনটি গোয়েন্দা সংস্থাসহ মোট ৮টি সংস্থা। এ পর্যন্ত আটক ও আটক ছাড়া জিজ্ঞাসাবাদ করা হয়েছে শতাধিক ব্যক্তিকে। মোবাইল ফোনের কললিস্ট যাচাই-বাছাই, ভিডিও ফুটেজ থেকে ছবি নিয়ে মাঠে অভিযান চালানো, প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে তথ্য নিয়ে সম্ভাব্য খুনীদের একটি তালিকা প্রণয়ন, সিআইডির ক্রাইমসিন বিভাগ থেকে ব্যালাস্টিক রিপোর্ট গ্রহণ, খুনে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের একটি প্রকৃত ধারণা নেয়াসহ প্রকৃত খুনীদের শনাক্ত করার পদ্ধতি প্রক্রিয়া গ্রহণ করা হয়।

তদন্ত সূত্র জানায়, ইতালীয় নাগরিক তাভেলা সিজারকে ঢাকার গুলশানে হত্যা করে খুনীরা যখন চলে যায় তখন একটি মোটরসাইকেলে ছিল তিনজন। গুলশানের একটি সিসি ক্যামেরায় ধারণ করা দৃশ্যে তিনজনকে একটি মোটরসাইকেলযোগে চলে যেতে যাওয়ার দৃশ্যটি দেখা যায়।

এই তিনজনের মধ্যে দুইজনকে শনাক্ত করেছেন তদন্তকারীরা। তারা গোয়েন্দা নজরদারিতে আছে বলে জানা গেছে। তাদের ব্যবহৃত মোটরসাইকেলটিকেও শনাক্ত করার পর তা যাচাই-বাছাই করা হচ্ছে। অপরাধবিষয়ক সভায় ইতালীয় নাগরিক তাভেলা সিজার ও রংপুরে জাপানী নাগরিক হোশি কুনিওকে খুন করে আইএসের নাম ব্যবহার করে যে টুইটবার্তা পাঠানো হয়েছে তা শনাক্ত করা হয়েছে।

নির্বাচিত সংবাদ