২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সূচকের উঠা-নামার মাধ্যমে লেনদেন চলছে

অর্থনৈতিক রিপোর্টার॥ সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের শুরুতে মূল্য সূচকের বেশ উঠা-নামা দেখা দিয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স উঠা-নামার মধ্যদিয়ে প্রথম ঘণ্টায় আগের দিনের তুলনায় বেড়েছে ১০ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ১৫ পয়েন্ট।

অপরদিকে ডিএসইতে এক ঘণ্টায় লেনদেন হয়েছে ১২০ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৫৪টির এবং অপরিবর্তীত আছে ৪১টির।

অপর বাজার সিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ১১ কোটি ১৩ লাখ টাকার। লেনদেন হওয়া ৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড’র দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৪২টির এবং অপরিবর্তীত আছে ১৫টি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমে ৯ পয়েন্ট।

অবশ্য ৫ মিনিটের ব্যবধানেই উর্ধ্বমুখী হয়ে পড়ে সূচক। বেলা ১০টা ৩৮ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বেড়ে যায় ১ পয়েন্ট।

এরপর আবার নিম্নমুখী হয় সূচক। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স কমে যায় ১৪ পয়েন্ট। ১১টায় কমে ৮ পয়েন্ট। ১১টা ২০ মিনিটে কমে ৭ পয়েন্ট।

এরপর আবার উর্ধ্বমুখী হয় সূচক। বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। সাড়ে ১১টায় বাড়ে ১০ পয়েন্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৯৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩১ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- কেডিএস, ইউনাইটেড এয়ার, বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, আমান ফীড, সিটি ব্যাংক, সিভিও, জিবিবি পাওয়ার, অলেম্পিক এক্সসরিজ ও ইমারেল্ড অয়েল।