১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাণিজ্য বৈষম্য কমাতে মালয়েশিয়ার প্রতি বিনিয়োগের আহ্বান

  • ঢাকায় শোকেস মালয়েশিয়া শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্য বৈষম্য কমাতে বাংলাদেশে আরও বিনিয়োগ করার জন্য মালয়েশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এছাড়া দু’দেশের মধ্যে আরও বাণিজ্য প্রতিনিধি দল বিনিময় করার ওপর গুরুত্বারোপ করেন তিনি। এতে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে সহায়ক হবে বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৃহস্পতিবার চতুর্থ মালয়েশিয়া শোকেসের উদ্বোধনী অনুষ্ঠানে তোফায়েল আহমেদ এসব কথা বলেন। বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) এ শোকেসের আয়োজন করে।

বিএমসিসিআই সভাপতি নাসির এ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার নরলিন বিনতে ওসমান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও বিএমসিসিআইয়ের প্রতিষ্ঠাতা সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন। মালয়েশিয়ায় বাংলাদেশী সব পণ্যের শুল্কমুক্ত সুবিধা চেয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সম্প্রতি জাতিসংঘের চাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কার অর্জন তারই স্বীকৃতি। বাংলাদেশ ব্যবসায় ফিরে গেছে। একটি গ্রুপ বাংলাদেশের অর্জন ও রফতানি বাধাগ্রস্ত করতে চেয়েছিল, কিন্তু তারা ব্যর্থ হয়েছে। মালয়েশিয়ার হাইকমিশনার নরলিন বিনতে ওসমান বলেন, শোকেসে মালয়েশিয়ার ম্যানুফেকচারিং, টুরিজম ও সেবা খাতের প্রায় ২২টি কোম্পানি এসেছে। এটি বাংলাদেশের জন্য বিরাট সুযোগ। এ সুযোগকে কাজে লাগাতে তিনি বাংলাদেশের প্রতি আহ্বান জানান। এ ধরনের শোকেস দু’দেশের মধ্যকার সম্পর্ক আরও উচ্চে নিয়ে যাবে বলে আশা করেন তিনি। আবদুল মাতলুব আহমাদ মালয়েশিয়ার উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, আপনারা শুধু বাংলাদেশের বাজারের প্রতি দৃষ্টি নয়, ভারতের বাজারে রফতানি করার জন্য বাংলাদেশে বিনিয়োগ করুন। কারণ বাংলাদেশ ভারতে শতভাগ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পেয়েছে।

ইউরোপ জয় করল কিউট

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের প্রসাধন সামগ্রী ‘কিউট’-এর উৎপাদনকারী প্রতিষ্ঠান মৌসুমী ইন্ডাস্ট্রিজ লিমিটেড আবারও ইউরোপ জয় করেছে। এবার প্রতিষ্ঠানটি ইন্টারন্যাশনাল ইউরোপ এ্যাওয়ার্ড ফর কোয়ালিটি ২০১৫ নামক পুরস্কারটি জয় করেছে। সমগ্র বিশ্বের ৯৫টি দেশের ৭ হাজার ৫০০ উদ্যোক্তাদের মধ্যে স্পেনের গ্লোবাল ট্রেড লিডার্স ক্লাব, মৌসুমী ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে মনোনীত করেছে পুরস্কারের জন্য। উল্লেখ্য, গুণগত মান বজায় রেখে প্রাতিষ্ঠানিক শ্রেষ্ঠত্ব অর্জনের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর এই পুরস্কারটি প্রদান করা হয়। এর আগে ২০০৬ সালে একই শ্রেষ্ঠত্বের জন্য প্রতিষ্ঠানটি স্পেন থেকে আরও একটি পুরস্কার পেয়েছিল।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া