২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চীনের বিরুদ্ধে যুদ্ধে কেনেডির সাহায্য চেয়েছিলেন নেহরু

চীনের সঙ্গে যুদ্ধের সময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট জে এফ কেনেডির কাছ থেকে সাহায্য চেয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। ‘জেএফকেস ফরগটন ক্রাইসিস : টিবেট, দ্য সিআইএ এ্যান্ড দ্য সাইনো-ইন্ডিয়ান ওয়ার’ বইটিতে এমনটাই দাবি করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএয়ের সাবেক কর্মকর্তা ব্রুস রিডেল। বইটি প্রকাশিত হওয়ার কথা নবেম্বরের প্রথম সপ্তাহে। খবর আজকাল ও আনন্দবাজার পত্রিকার।

মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক ব্রুকিংস ইনস্টিটিউটে মঙ্গলবার বইটির প্রিভিউ অনুষ্ঠানে লেখক নিজেই নেহরুর চিঠির কথা জানান। রিডেল বলেন, ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের সময় নেহরুকে চাপ ফেলাই অন্যতম প্রধান লক্ষ্য ছিল বেজিংয়ের। কারণ তৃতীয় বিশ্বের দেশগুলোর মধ্যে যে জোট হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল তার নেতা হিসেবে উঠে আসছিলেন নেহরু। সেই কারণে প্রধানত তাকেই কোণঠাসা করার চেষ্টা করেছিলেন ‘পিপলস রিপাবলিক অফ চায়না’র প্রধান মাও জে দং।

শি’র সম্মানে আয়োজিত ভোজসভায় থাকবেন না প্রিন্স চার্লস

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সম্মানে আয়োজিত আগামী সপ্তাহের রাষ্ট্রীয় ভোজোৎসব প্রত্যাখ্যান করেছেন প্রিন্স চার্লস। তবে কেন তিনি রাষ্ট্রীয় ভোজোৎসবে উপস্থিত থাকবেন না, বা এর পরিবর্তে তিনি অন্য কি করবেন, ক্লিয়ারেন্স হাউস থেকে এ বিষয়ে কোন ব্যাখ্যা দেয়া হয়নি। ভোজসভায় প্রিন্স চালর্সের অনুপস্থিতিই অত্যাবশ্যকীয় তিরস্কার হিসেবে দেখা যাবে। খবর দ্য টাইসমস ও টেলিগ্রাফের।

চার্লস চীনের মানবাধিকার রেকর্ডের একজন কট্টর সমালোচক।