২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মৌসুমী বায়ু বিদায় নিচ্ছে, শীতের আমেজ শুরু

স্টাফ রিপোর্টার ॥ আগামী তিন দিনের মধ্যে বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু । সেই স্থানে উত্তুরে বায়ু এখনও না এলেও বৃষ্টি নিয়ে এসেছে শীতের আমেজ। বৃষ্টির পর ভোরে শীত শীত ভাব, সন্ধ্যায় হালকা কুয়াশা হেমন্ত শুরুর আগেই যেন শীতের আগমন বার্তা দিচ্ছে। গ্রামাঞ্চলে বিশেষ করে উত্তররাঞ্চলে রাতে বেশ শীত অনুভূত হচ্ছে। অক্টোবরের দ্বিতীয়ার্ধে শীতের আমেজ শুরু হয়। এটা স্বাভাবিক। বৃষ্টির কারণে একটু আগে শীতের আমেজ অনুভূত হচ্ছে। তবে এই আবহাওয়াকে আগাম শীত বলতে নারাজ আবহাওয়া অফিস। আগামী নবেম্বরে তিনটি নিম্নচাপ ও একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর ও উত্তর-পশ্চিম অঞ্চল থেকে মৌসুমী বায়ু বিদায় হয়েছে। মধ্যাঞ্চল থেকে সোমবারের মধ্যে বিদায় নেবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। এ সময় শুষ্ক আবহাওয়ায় দিনে গরমের পর রাতে ঠা-া আবহাওয়া বিরাজ করবে।

আবহাওয়া অধিদফতর জানায়, আজ শুক্রবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। অন্য স্থানে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। দীর্ঘমেয়াদী পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক মোঃ শাহ আলম জানান, নবেম্বর মাসে রাতের তাপমাত্রা কমতে থাকবে। ডিসেম্বর মাসের শেষার্ধে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান মোঃ শাহ আলম।

আজ শুক্রবার শুরু হবে কার্তিক মাস, অর্থাৎ হেমন্তকাল। অগ্রহায়ণ পেরিয়ে পৌষ-মাঘ শীতকাল ধরা হলেও হেমন্তেই শীত অনভূত হওয়া শুরু। আশ্বিনের শেষ দিন বৃহস্পতিবারও রাজধানীসহ দেশের অনেক এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। দিনভর গরমের পর ভোরের হালকা ঠা-া হাওয়া টের পাচ্ছেন নগরবাসীও, তাই সকালের রোদ অনেকের কাছেই হয়ে উঠেছে মিষ্টি।