২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝলক

‘আশ্চর্য’ চোর

চোরা না শোনে ধর্মের কাহিনী। নীতিকথায় চোর বিতৃষ্ণ, নিষ্ঠাহীন। চৌর্যবৃত্তিতে একনিষ্ঠ। ভুক্তভোগীর ক্ষতিতে ভ্রƒক্ষেপ থাকে না তার। মানবিকতা তার বিবেচনার অতীত। চোর নিয়ে এমন ধারণা সাধারণ্যে প্রচলিত। সাধারণ্যের এই ধারণাকে উড়িয়ে দিল এক ব্যতিক্রমী চোর। ঘটনা ভারতের মুম্বাই শহরের। মুম্বাই পুলিশের জালে আটক হয়েছে এক ভিন্নধর্মী চোর। কেন ভিন্নধর্মী? সর্বস্ব সে হাতিয়ে নেয় বটে; কিন্তু ফিরিয়ে দেয় ভুক্তভোগীর প্রয়োজনীয় কাগজপত্র। ফিরিয়ে দেয়ার তালিকায় থাকে পার্সপোর্ট, ভিসা, পরিচয়পত্র, সনদের মতো গুরুত্বপূর্ণ কাগজ। অভিযুক্তর নাম কিশোর সুব্রাহ্মণ্যম। বয়স ৬১।

শিবরাম নামক সৌদিপ্রবাসী ভারতীয় নাগরিক ও রুকো মিক নামক ভারতে পড়তে আসা নাইজিরিয়ার যুবক এই চোর কিশোরের খপ্পরে পড়ে। সৌদিপ্রবাসীর ব্যাগের টাকা-পয়সা রেখে ভিসা-পাসপোর্ট দূতাবাসে ফোন দিয়ে ঠিকানা জেনে পাঠিয়ে দেয়ার ব্যবস্থা করে কিশোর। অন্যদিকে নাইজিরিয়ার যুবকের চুরি করা ব্যাগ থেকে টাকা ও ল্যাপটপ রেখে ভিসা-পাসপোর্ট বিশ্ববিদ্যালয়ের ঠিকানায় পৌঁছে দেয়ার ব্যবস্থা করে এই চোর। অবিশ্বাস্য মনে হলেও উভয়ভুক্তভোগী ঘটনার সত্যতাও নিশ্চিত করেছেন।

এক্ষেত্রে চোরের যুক্তি, ‘ভিসা-পাসপোর্ট চলে গেলে বিদেশী নাগরিকরা খুবই বিপদে পড়েন। তাই সেগুলো ফিরিয়ে দেয়া উচিত।’

আশ্চর্য চোরই বটে! সর্বস্ব নিয়ে পগারপার। ভুক্তভোগীর মাথায় হাত। অচিন্ত্যনীয় পন্থায় প্রয়োজনীয় কাগজপত্র ফিরিয়ে দেয়া। এও কম কিসে! সামান্য হলেও তো ভুক্তভোগীর সান্ত¡না।

উচ্চারণ বিভ্রাট

দা-কুমড়ার সম্পর্ক ফিলিস্তিন-ইসরাইলের। ফিলিস্তিন ভূ-খ-ের অস্তিত্ব স্বীকারেই নারাজ ইসরাইল সরকার। ইসরাইলের আগ্রাসী কর্মকা- যেন বিশ্ব মানচিত্র থেকে ফিলিস্তিন নামক ভূ-খ- মুছে দেয়ার প্রয়াস। সেই ইসরাইলের কাছে ফিলিস্তিনের যে কোন অনুষঙ্গ যেন বিষবৎ।

বর্তমানে মধ্যপ্রাচ্য সফরে আছেন বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। সফর করেন ইসরাইলে। এর আগে ফিলিস্তিনও সফর করেন প্রণব। ইসরাইলের প্রধানমন্ত্রী ভারতীয় রাষ্ট্রপতির এই সফরকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন।

ইসরাইলের পার্লামেন্ট নেসেটে বুধবার ভাষণ দেন প্রণব। হওয়া উচিত ‘হুমুস’। বললেন হামাস। ব্যস প্রিয় খাদ্যের নাম বলতে গিয়ে হয়ে গেল ফিলিস্তিনের ‘জঙ্গী’ সংগঠনের নাম। ভারতীয় রাষ্ট্রপতির কথা শুনে নেসেটের বহু সাংসদ তো হা-মুখ। নড়েচড়ে বসে ঢোক গেলার দশা। চোখাচোখি পরস্পরের। যেন চক্ষু-কর্ণের বিবাদ।

আসলে, দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তুলে ধরতে গিয়ে প্রণব বলেন, ‘আমি জেনেছি, উত্তর ভারতের কিছু অংশের মানুষের মধ্যে হিব্রু ভাষা প্রচলিত রয়েছে। ভারতের মানুষ হুমুসের স্বাদও খুব উপভোগ করে।’ হুমুস ডাল দিয়ে তৈরি পশ্চিম এশিয়ার একটি খাবারের নাম। ইসরাইলে খুবই প্রচলিত ও জনপ্রিয় খাবার। কিন্তু ভারতের রাষ্ট্রপতির উচ্চারণে শব্দটি বদলে যায় হামাসে। হামাস ইসরাইলের শত্রুরাষ্ট্র ফিলিস্তিনের শাসক সংগঠনের নাম, যার সঙ্গে ইসরাইল সরকারের নিত্যদিনের রক্তক্ষয়ী সংঘর্ষের সম্পর্ক!

উল্লেখ্য, শব্দ দু’টির ইংরেজী বানান, Hummus ও Hamas।

নির্বাচিত সংবাদ