১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুজাহিদ ও সাকার রায় রিভিউ দ্রুত শুনানির আবেদন

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধের দায়ে সর্বোচ্চ আদালত থেকেও মৃত্যুদ-প্রাপ্ত দুই কুখ্যাত যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী রায় পুনর্বিবেচনার (রিভিউ) যে আবেদন দাখিল করেছেন, তা দ্রুত শুনানির জন্য দিন ঠিক করতে আবেদন দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। বৃহস্পতিবার সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট শাখায় দুটি আবেদন জমা দেয়া হয়েছে বলে জানান ডেপুটি এ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

তিনি সাংবাদিকদের বলেন, মানবতাবিরোধী অপরাধের মামলায় রিভিউ আবেদন দ্রুত শুনানির বিধান রয়েছে। তাই আবেদন দুটি করা হয়েছে। আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে আগামী মঙ্গলবার চেম্বার বিচারপতির আদালতে এগুলো উপস্থাপন করা হবে।

এর আগে গত বুধবার সুপ্রীমকোর্টের আপীল বিভাগে পৃথকভাবে রিভিউ আবেদন দাখিল করেন জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরী। মোট ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৩২টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদ- থেকে খালাস চেয়েছেন মুজাহিদ। রিভিউয়ের পেপারবুক দাখিল করা হয়েছে তিন শতাধিক পৃষ্ঠার। অন্যদিকে সাকা চৌধুরী তার মোট ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১০টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদ- থেকে খালাস চেয়েছেন।

দু’জনেরই প্রধান আইনজীবী হিসেবে সর্বোচ্চ আদালতে রিভিউ আবেদন দুটির শুনানিতে আসামিপক্ষে নেতৃত্ব দেবেন খন্দকার মাহবুব হোসেন, যিনি বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা। অন্যদিকে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অন্য যুদ্ধাপরাধ মামলাগুলোর মতোই শুনানিতেও রাষ্ট্রপক্ষে নেতৃত্ব দেবেন।