২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে আগাম উত্তেজনা

  • চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ফিরছেন নেইমার, মেসির সুস্থতা নিয়ে অন্যরকম অনুভূতি আলভেসের

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই ফুটবলে দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনার যাত্রা শুরু হয়েছে হার দিয়ে। দল দুটি নিজের প্রথম ম্যাচে হার মানে যথাক্রমে চিলি ও ইকুয়েডরের কাছে। দ্বিতীয় ম্যাচেও ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি অধিনায়ক লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনা। তবে অধিনায়ক নেইমারকে ছাড়া জয়ে ফিরেছে ব্রাজিল। বুধবার প্যারগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। আর ভেনিজুয়েলাকে ৩-১ গোলে পরাজিত করে ব্রাজিল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে এখন পর্যন্ত দুটি করে ম্যাচেই জয় পেয়েছে তিন দল। পূর্ণ ৬ পয়েন্ট করে পেয়েছে তারা। তবে গোলগড়ে এগিয়ে থেকে উরুগুয়ে এক, ইকুয়েডর দুই ও চিলির অবস্তান তিন নম্বরে। ৩ পয়েন্ট নিয়ে ব্রাজিলের অবস্থান পাঁচে। আর মাত্র ১ পয়েন্ট নিয়ে দশ দলের মধ্যে সাত নম্বরে আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা থেকে বাছাইপর্বে ১০ দলের মধ্যে সেরা চার দল সরাসরি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকেট পাবে। পঞ্চম স্থান পাওয়া দলটিকে খেলতে হবে প্লেঅফ। অর্থাৎ বাছাইপর্ব খেলা ১০ দলের মধ্যে পাঁচটিকে বাদ পড়তে হবে। ফুটবলবোদ্ধাদের মতে, এবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলোর শক্তির পার্থক্য খুব বেশি নয়। যে কারণে লড়াই হবে হাড্ডাহাড্ডি। তাদের মতে, পরবর্তী বিশ্বকাপে ব্রাজিল ও আর্জেন্টিনার মতো জনপ্রিয় দল বাদ পড়লেও অবাক হওয়ার কিছু থাকবে না। বাছাইপর্বের প্রথম দুই ম্যাচে কিন্তু সে আলামতই মিলেছে। এমন অবস্থায় পরবর্তী ম্যাচেই মুখোমুখি হতে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। আগামী ১৩ নবেম্বর বুয়েন্স আইরেসে আকাক্সিক্ষত ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচটি আর্জেন্টিনার জন্য অনেকটাই বাঁচামরার। কেননা এই ম্যাচে হারলে টানা তিন ম্যাচে জয়হীন থাকবে তারা। সেক্ষেত্রে সেরা চার দলের মধ্যে থাকা নিয়ে সংশয় সৃষ্টি হবে। দ্বিতীয় ম্যাচে জয় পেলেও ব্রাজিলও খুব একটা স্বস্তিতে নেই। এ কারণে আর্জেন্টিনার বিরুদ্ধে পরবর্তী ম্যাচ নিয়ে ভাবতে শুরু করেছেন কোচ কার্লোস দুঙ্গা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ম্যাচটিতে শিষ্যদের আরও নিখুঁত খেলার পরামর্শ দিয়েছেন তিনি। আর্জেন্টিনা ম্যাচের আগে ভেনিজুয়েলার বিরুদ্ধে জয় ব্রাজিলের জন্য আত্মবিশ্বাসের পালে বাড়তি হাওয়া দিয়েছে। দুঙ্গা বলেন, এই জয়ের পর আর্জেন্টিনাকে নিয়ে ভাবতে শুরু করি। এই ম্যাচে আমাদের একজন সেন্টার ফরোয়ার্ড ছিল। তবে তাদের বিরুদ্ধে (আর্জেন্টিনা) খেলার সময় এটা পরিবর্তন হতে পারে। এটা চোটের ওপর নির্ভর করবে। আর্জেন্টিনা ম্যাচে ব্রাজিলের জন্য বাড়তি পাওনা থাকবে নেইমারকে ফিরে আসা। নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন ব্রাজিলিয়ান অধিনায়ক। তবে বাছাইপর্বের প্রথম দুই ম্যাচে একটি হার ও একটি ড্রয়ে আত্মবিশ্বাস অনেকটাই তলানিতে নেমে যাওয়া আর্জেন্টিনা ব্রাজিলের বিরুদ্ধেও হয়ত মেসিকে পাবে না। চোটের কারণে মাঠের বাইরে আছেন দেশটির অধিনায়ক। ভেনিজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের জয়ের নায়ক উইলিয়ান অবশ্য এরপরও আর্জেন্টিনাকে যোগ্য সম্মানই দিচ্ছেন। চেলসি মিডফিল্ডার বলেন, আর্জেন্টিনার বিরুদ্ধে খেলাটা ক্লাসিক। আমরা তাদের সমীহ করব, কিন্তু জিততে চেষ্টা করব। ভেনিজুয়েলার বিরুদ্ধে ম্যাচ নিয়ে উইলিয়ান আরও বলেন, দল দারুণ পারফর্মেন্স করেছে। এমনকি আমরা আরও গোল পেতে পারতাম। আমরা যদি এভাবে খেলি, তাহলে আরও সমর্থকেরা আমাদের সমর্থন করবে।

ঘরের মাঠে হতাশাজনক বিশ্বকাপের পর ব্রাজিল দলের দায়িত্ব নেন দুঙ্গা। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর শুরুটা ভালই করেছিলেন তিনি। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার আগে খেলা ১৩টি ম্যাচের ১২টিতেই জয় পায় তার দল। এদিকে চমক জাগানো খবরই চাউর হয়েছে। লিওনেল মেসির দ্রুত সেরে ওঠা নাকি চান না ব্রাাজিলের দানিয়েল আলভেস! কারণ আগামী মাসে ব্রজিল-আর্জেন্টিনা ম্যাচে তার বার্সিলোনা সতীর্থের মুখোমুখি হতে চান না তারকা এই ডিফেন্ডার। সহজ সরলভাবে আলভেস বলেছেন, আমি মেসিবিহীন সুপারক্লাসিকো চাইব। আমি আশা করি, নেইমার ফিট থাকবে এবং মেসি নয়। আপনার বিরুদ্ধে বিশ্বের সেরা খেলোয়াড় না থাকলে, আপনার সম্ভাবনা বাড়বে।