২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৫৬টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কেন্দ্র ছিলো ৪৬টি ও ক্যাম্পাসের বাইরে শহরের মোট ১০টি স্কুল-কলেজে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিভিন্ন বিভাগে ভর্তির আশা নিয়ে ‘গ’ ইউনিটে পরীক্ষা দিয়েছেন ৪৩ হাজার শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়াই করেছেন ৩৭ জন ভর্তিচ্ছু।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ জনকণ্ঠকে জানান, কোনো ধরনের জালিয়াতি ঘটনা ছাড়াই পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি। শুধু একটি ছেলের প্রবেশপত্র নিয়ে একটু ঝামেলা হয়েছে। এটি আমরা সমাধানের চেষ্টা করছি।

ভবিষ্যতের পরীক্ষাগুলোতেও কঠোর নিরাপত্তা ও নিয়ম মেনে সুষ্ঠুভাবে সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করে তিনি আরো জানান, পরীক্ষাটি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন যেকোনো ইলেকট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল। আর তাৎক্ষণিকভাবে শাস্তি প্রদানের জন্য ছিলো মোবাইল কোর্ট। পরীক্ষার কয়েকদিন আগ থেকেই সতর্ক ছিলাম এবং শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে আমরা বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছি।

এরপর ৩০ অক্টোবর ‘ক’ ইউনিট ও ৬ নভেম্বর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে ‘খ’ ও ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর বিভিন্ন ধরনের জালিয়াতির ঘটনা ঘটলেও এ বছরে এখন পর্যন্ত এ ধরনের কোনো ঘটনা ঘটেনি।

আগামীকাল ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট-এর অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (অঙ্কন) আগামীকাল ১৭ অক্টোবর শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চারুকলা অনুষদে অনুষ্ঠিত হবে।

চ-ইউনিটে ১৩৫টি আসনের সাধারণ জ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ ৪৯৬জন পরীক্ষার্থী অঙ্কন পরীক্ষায় অংশগ্রহণ করবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।