২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতীয় সিরিয়ালের তারকারা এবার শিক্ষার্থীদের খাতায়

ভারতীয় সিরিয়ালের তারকারা এবার শিক্ষার্থীদের খাতায়

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ পোশাক পরিচ্ছদের পর এবার ভারতীয় স্টার জলসার সিরিয়ালের প্রভাব পড়েছে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার খাতার প্রচ্ছদে। বরিশালের স্কুল শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তকের সাথে এখন শোভা পাচ্ছে ভারতীয় কলকাতার সিরিয়ালের নায়ক-নায়িকাদের ছবিসংবলিত মলাটের খাতা। এক শ্রেনীর অধিক মুনাফলোভী খাতা প্রস্তুতকারীরা পাইকারী ব্যবসায়ীদের মাধ্যমে এ খাতা পৌঁছে দিচ্ছেন গ্রামের প্রত্যন্ত অঞ্চলে। এতে করে শিক্ষার্থীদের মাঝে নেতিবাচক প্রভাব ফেলছে বলে মনে করছেন সচেতন নাগরিকেরা।

ক্ষোভ প্রকাশ করে একাধিক শিক্ষকেরা এসব খাতা দেখে বলেন, আগে খাতার মলাটে শহীদ মিনার, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ, গ্রামবাংলার এবং কবি-সাহিত্যিকদের ছবি দিয়ে করা প্রচ্ছদের খাতা বিক্রি করা হতো। যা দেখে প্রজন্ম দেশ সম্পর্কে জানতে ও বুঝতে চাইতো। এখন এক শ্রেনীর অধিক মুনাফালোভী খাতা প্রস্তুতকারী ব্যবসায়ীরা জেনে শুনে ও বুঝেই শিক্ষা উপকরণেও আপত্তিকর সব সিরিয়ালের নায়ক-নায়িকাদের বড় বড় ছবি দিয়ে খাতার মলাট বানিয়ে বাজারে ছেড়েছে। যা দেখে আজকের শিক্ষার্থীরা দেশের কবি, সাহিত্যিক ও মুক্তিযুদ্ধ ভুলে যেতে বসেছে।

উল্লেখ, বোঝেনা সে বোঝেনা সিরিয়ালে পাখি চরিত্রে অভিনয়কারীর পোষাক (পাখি ড্রেসে) আকৃষ্ট হয়ে সেটি কিনতে না পেরে দেশের একাধিকস্থানে কিশোরীদের আত্মহত্যার ঘটনা ঘটেছে। পাশাপাশি এসব সিরিয়াল দেখা নিয়ে অনেক পরিবারের স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া, বিবাদ লেগেই রয়েছে। এরই পরিপেক্ষিতে গত বছরের ৭ আগস্ট বাংলাদেশে ভারতীয় কলকাতার তিনটি টিভি চ্যানেল স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলার সম্প্রচার বন্ধের জন্য ব্যবস্থা নিতে নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টের নির্দিষ্ট শাখায় রিট করেছেন একজন আইনজীবী।