২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার গৃহবন্দী খাকবেন পিস্টোরিয়াস

অনলাইন রিপোর্টার ॥ বান্ধবীকে হত্যার অপরাধে দক্ষিণ আফ্রিকার ব প্যারা-অলিম্পিয়ান ও ব্লেড রানার অস্কার পিস্টোরিয়াসকে পাঁচ বছরের কারাবাসের আদেশ দিয়েছিল দেশটির আদালত। সম্প্রতি সাজাপ্রাপ্ত পিস্টোরিয়াসের মুক্তির সিদ্ধান্ত হলেও তাকে গৃহবন্দি হয়ে থাকতে হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার প্যারোল বোর্ড এ সিদ্ধান্ত দিয়েছে। সিদ্ধান্তে জানানো হয়, আগামী ২০ অক্টোবর পিস্টোরিয়াসকে মুক্তি দেওয়া হবে। তবে, নিয়ম অনুযায়ী তাকে গৃহবন্দি থাকতে হবে। বাকি চার বছর তিনি গৃহবন্দি হিসেবেই থাকবেন। প্যারোল বোর্ডের পক্ষ থেকে আরও বলা হয়, পিস্টোরিয়াস ১২ মাস কারাভোগ করেছেন এবং দক্ষিণ আফ্রিকার আইন অনুযায়ী ‘সংশোধনমূলক তত্ত্বাবধানে’ তিনি নিজ গৃহে শাস্তির বাকি মেয়াদ শেষ করবেন।

গৃহবন্দি থাকা অবস্থায় পিস্টোরিয়াস কোনো ধরনের আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবেন না। এ সময় তার মানসিক চিকিৎসা চালিয়ে যাওয়া হবে।

পিস্টোরিয়াস জানিয়েছিলেন, বাসায় বহিরাগত কেউ একজন ঢুকেছে ভেবে তিনি পর পর কয়েকটি গুলি ছুঁড়েছেন টয়লেটের দিকে। সেখানেই ছিলেন তার বান্ধবী স্টিনক্যাম্প। তার ছোঁড়া বন্দুকের গুলিতে নিহত হন স্টিনক্যাম্প।

আগ্নেয়াস্ত্র রাখার দায়ে পৃথক এক মামলায় তাকে আরও তিন বছর সাজা দেয়া হয়।

৫ বছরের মধ্যে শাস্তির এক বছর কাটিয়ে ফেলেছেন পিস্টোরিয়াস। গত আগস্টে তাকে কারাগার থেকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকার প্যারোল বোর্ড। তবে, দেশটির আইনমন্ত্রী মাইকেল মাসুথ এর বিরোধিতা করেন। ফলে, পিছিয়ে যায় মুক্তির তারিখ। রিভা স্টিনক্যাম্পের বাবা-মা পিস্টোরিয়াসের মুক্তি দাবি করে প্যারোল বোর্ডকে অনুরোধ করেছিলেন।

বান্ধবী রিভাকে অনিচ্ছাকৃত হত্যার অপরাধে পিস্টোরিয়াসকে ২০১৪ সালে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত।