১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনজুর কাদেরের তোপ বাফুফের দিকে!

স্পোর্টস রিপোর্টার ॥ ‘বাফুফে সভাপতি কাজী মোঃ সালাহউদ্দীনকে স্বাধীনতা ও সুপার কাপ আয়োজনে বাধ্য করবো। কিছু লোক আছে, যারা শেখ কামালের নামে ফায়দা লুটতে চায়। এজন্য শেখ কামাল টুর্নামেন্ট হতে যাচ্ছে। আর ফুটবল ফেডারেশন এতে সাড়া দিয়ে দেশের ফুটবলের বারোটা বাজাচ্ছে।’ কথাগুলো মনজুর কাদেরের। শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের সভাপতি। বৃহস্পতিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে পেশাদার লিগ কমিটির সভায় সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে যে, এ মৌসুমে হবে না সুপার কাপ ও স্বাধীনতা কাপ ফুটবল। না হবার কারণÑ ঠাসা আন্তর্জাতিক সূচী। কিন্তু লিগ কিমিটির এমন যুক্তি কিছুতেই মানতে রাজী নন মনজুর কাদের। শুক্রবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে বাফুফের তীব্র সমালোচনায় মেতে ওঠেন তিনি।

চরম ক্ষুব্ধ হয়ে তিনি আরও বলেন, ‘বাফুফেতে কিছু লোক আছে যারা সারা বছর ফিফা ও এএফসিতে দৌড়াদৌড়ি করে, কাজের কাজ কিছুই হয় না! বাফুফেতে কোন সিস্টেমই নাই!’ দলবদল প্রসঙ্গে তিনি বলেন, ‘কিসের দলবদল? আগে এই দুটি টুর্নামেন্ট হবে, তারপর ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।’

স্বাধীনতা ও সুপার কাপের প্রয়োজনীয়তা প্রসঙ্গে কাদের আরও বলেন, ‘শুধুমাত্র প্রিমিয়ার লিগ খেলার জন্য দল গড়া হয় না। ক্যালেন্ডার অনুযায়ী এই টুর্নামেন্ট হওয়া প্রয়োজন। তাই বাফুফেকে বাধ্য করা হবে!’

আগামী ২০ অক্টোবর থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্ট। যেখানে দেশী ক্লাব হিসেবে অংশ নেবে ঢাকা আবাহনী, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আয়োজক চট্টগ্রাম আবাহনী। এদের সঙ্গে থাকবে বিদেশী পাঁচ ক্লাব। কিন্তু শেখ কামালের নামে টুর্নামেন্ট হলেও এতে অংশ নিচ্ছে না প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন শেখ জামাল ও রানার্সআপ শেখ রাসেল ক্রীড়া চক্র। মনজুর কাদেরের এতটা ক্ষিপ্ত হওয়ার নেপথ্যে এটাই প্রধান কারণ বলে মনে করছেন অনেকে।

শেখ জামালকে আমন্ত্রণ জানানো হয়েছিল শেখ কামাল টুর্নামেন্টে খেলার জন্য। তবে অংশগ্রহণ ফি পাঁচ লাখের পরিবর্তে ১০ লাখ চেয়েছিল তারা। কিন্তু আয়োজক কমিটি তাতে সাড়া না দেয়ায় শেখ জামাল নাম এন্ট্রি করেনি। শেখ কামাল টুর্নামেন্টে শেখ জামাল না খেললেও বাফুফে টুর্নামেন্টটিকে সফল করতে সব ধরনের সহযোগিতা করছে। এটা মোটেও সুনজরে দেখছেন না মনজুর কাদের। ফলে বাফুফেকে ‘অযোগ্য ও মেরুদ-হীন’ সংগঠন বলে আখ্যায়িত করেছেন তিনি। তাঁর মতে, ‘বাফুফে মেরুদ-হীন সংগঠন। তাদের ক্যালেন্ডার বাস্তবায়ন করার কোন যোগ্যতা নেই। আর ফুটবল ফেডারেশন এই শেখ কামাল টুর্নামেন্ট আয়োজন করে নিজের অযোগ্যতার প্রমাণ দিয়েছে।’ এখন দেখার বিষয়, মনজুর কাদেরের এমন প্রতিক্রিয়াকে কিভাবে গ্রহণ করে বাফুফে।