১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তা বিধানে অগ্রগতি হয়েছে ॥ বার্নিকাট

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৬ অক্টোবর ॥ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট বলেছেন, ‘বাংলাদেশ তৈরি পোশাক খাতে গত দুই-তিন বছরে বেশ সক্ষমতা অর্জন করেছে। বিশেষত শ্রমিকের নিরাপত্তার ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে, আরও কাজ বাকি রয়েছে। আমরা আজ এখানে দেখতে আসছি বাংলাদেশের শ্রমিকরা এবং তাদের শিশুরা কিভাবে জীবন যাপন করছে। আমার দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায় নিবিড়ভাবে দেখতে পাচ্ছে যে, শ্রমিকরা তাদের অধিকার পাচ্ছে এবং তারা একত্রিত হতে পারছে।’

রাষ্ট্রদূত শুক্রবার সকালে গাজীপুর মহানগরীর বোর্ডবাজার এলাকায় ইস্ট ওয়েস্ট শিল্পপার্ক লিমিটেডে কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকের সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাষ্ট্রদূত আরও বলেন, বৈশ্বিক ক্রেতারাও জানে যে কিভাবে একজন শ্রমিক কাজ করছে। এ প্রচেষ্টা তখনই সফল হবে যখন মালিক ও শ্রমিক একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। পরিবর্তন কখনই সহজ নয়।

তিনি শিল্পায়নের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার মধ্য থেকে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকের সন্তানদের যে শিক্ষা বৃত্তি প্রদান করছে তার জন্য ইস্ট ওয়েস্ট কারখানার মালিক পক্ষকে ধন্যবাদ জানান।

ইস্ট ওয়েস্ট শিল্পপার্কের ব্যবস্থাপনা পরিচালক হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গাজীপুর স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক জামিল আহমেদ, কারখানার উপব্যবস্থাপনা পরিচালক রোমানা রশীদ, পরিচালক তানভির জেট রশিদ, আওলাদ হোসেন, বিজিএমইএর সহসভাপতি মাহমুদ হাসান খান বাবু, কারখানার পরিচালক মামুনুর রশীদ।

পরে ইস্ট ওয়েস্ট ইন্ডাস্ট্রিয়াল পার্কের উদ্যোগে নার্গিস-রশীদ ফাউন্ডেশনের পক্ষ থেকে তিনটি গ্রুপে ১১৩ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।