২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুষ্টিয়ায় পাঁচ দিনের লালন উৎসব শুরু

নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১৬ অক্টোবর ॥ কুষ্টিয়ায় উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৫ তম মৃত্যুবার্ষিকী বা তিরোধান দিবস। এ উপলক্ষে লালন শাহের চারণভূমি ও সাধন-ভজনের তীর্থস্থান কুমারখালী উপজেলার ছেঁউড়িয়া আখড়াবাড়ি চত্বরে সমাবেশ ঘটেছে লালন ভক্ত অনুসারী, দর্শক-শ্রোতা আর বাউল-বাউলানীদের।

‘অনুরাগ নইলে কি সাধন হয়....’ এই সেøাগান নিয়ে শুক্রবার সন্ধ্যা থেকে এখানে শুরু হয়েছে টানা পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানমালা। প্রথমদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পাঁচ দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি। তিরোধান

দিবসকে ঘিরে পুরো ছেঁউড়িয়া গ্রামটিই সেজেছে যেন উৎসব পল্লীতে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় ও কুষ্টিয়া লালন একাডেমির আয়োজনে প্রতিদিন সন্ধ্যার পর থাকছে লালনের জীবনাদর্শন ও স্মৃতিচারণ করে আলোচনা, লালন সঙ্গীতানুষ্ঠান এবং লালন মেলা। দেশের দূর-দূরান্ত থেকে অসংখ্য ভক্ত-অনুসারী, নারী-পুরুষ সাঁইজির টানে এখন ছেঁউড়িয়ায়। রাতভর চলে লালন সঙ্গীতানুষ্ঠান। অনুষ্ঠানকে ঘিরে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। উদ্বোধনী অনুষ্ঠানে কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে অতিথিদের মধ্যে আরও ছিলেন পুলিশ সুপার প্রলয় চিসিম, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী প্রমুখ।