২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বাধীনতা প্রশ্নে শীঘ্রই গণভোটের সুযোগ নেই ॥ স্কটিশ নেত্রী

স্বাধীনতাকামী স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেত্রী স্বাধীনতা প্রশ্নে অদূর ভবিষ্যতে নতুন করে একটি গণভোট অনুষ্ঠানের তেমন সুযোগ নেই বলে মনে করেন। তার দল মে মাসে অনুষ্ঠেয় প্রধান নির্বাচনে গতিশীলতা আনার উদ্যোগ নিচ্ছে। খবর এএফপির

এসএনপি নেত্রী নিকোলা স্টারজন এবারডীনে দলীয় সম্মেলনে বলেন, গত বছর অনুষ্ঠিত গণভোটের ফলাফলের প্রতি সম্মান থাকা উচিত। যুক্তরাজ্যে অন্তর্ভুক্ত থাকার জন্য ওই গণভোটে ৫৫ শতাংশ থেকে ৪৫ শতাংশ স্কটিশ ভোট দিয়েছিল। তিনি বলেন, ভোটারদের অনেকে তাদের মত পরিবর্তন করেছেন, এর পক্ষে জোরালো প্রমাণ ছাড়া নতুন করে গণভোট অনুষ্ঠানের প্রস্তাব করা ভুল হবে এবং আমরা তা করব না। তিনি আরও বলেন, জনগণ তাদের মনোভাব পরিবর্তন করেছেন, এ বিষয়ক জোরালো প্রমাণ পাওয়া গেলে এবং এ দেশে স্বাধীনতার জন্য স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বলে বোঝা গেলে তখন একটি গণভোট অনুষ্ঠানের বিষয়টি বাতিল করে দেয়ার অধিকার আমাদের থাকবে না। আমরা তা করব না।

স্টার্জিয়োন সতর্কতা উচ্চারণ করে বলেন, ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে আসার প্রশ্নে আগামী দু’বছরের মধ্যে পৃথক একটি গণভোটে হ্যাঁ সূচক ভোট জয়ী হলেও স্কটল্যান্ডে আরও একটি গণভোট অনুষ্ঠানের দাবি অব্যাহত থাকতে পারে। গত গণভোটের পর থেকে এসএনপির পক্ষে সমর্থন স্পষ্টত বেড়ে গেছে।