১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চতুর্থ রাউন্ড শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন ১৭তম জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) চতুর্থ রাউন্ডের খেলা শুরু হবে আজ। ইতোমধ্যেই এনসিএলের তিন রাউন্ড শেষ হয়ে গেছে। এবার সব রাউন্ডেই দেশসেরা ক্রিকেটাদের পাচ্ছে আট বিভাগীয় দল। যদিও এবার ফরমেটে একটু পরিবর্তন করে দুই স্তরে খেলা হচ্ছে দেশের অন্যতম এই প্রথম শ্রেণীর ক্রিকেট আসরটি।

গত রাউন্ডে তারকা ক্রিকেটারদের অনেকেই ব্যাট-বল হাতে জ্বলে উঠেছেন। মুমিনুল হক, নাসির হোসেন, তামিম ইকবাল ও আরাফাত সানিরা ভাল করেছেন। এবার চতুর্থ রাউন্ডে বাকিদের জন্য পরীক্ষা। আজ থেকে দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে চারটি ৪ দিনের ম্যাচ শুরু হবে। প্রথম স্তরের ম্যাচে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে খুলনা বিভাগ ও ঢাকা বিভাগ এবং অপর ম্যাচে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে লড়বে রংপুর বিভাগ ও ঢাকা মেট্রোপলিস। দ্বিতীয় স্তরের ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রাজশাহীর বিপক্ষে খেলবে চট্টগ্রাম বিভাগ এবং অপর ম্যাচে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে মুখোমুখি হবে সিলেট বিভাগ ও বরিশাল বিভাগ।

চতুর্থ রাউন্ড বেশ গুরুত্বপূর্ণ সব দলের জন্যই।

কারণ পয়েন্ট তালিকায় ওপরের দিকে থাকাটা জরুরী। এবারের নতুন পদ্ধতি অনুসারে প্রথম স্তর শেষে পয়েন্ট তালিকায় সবার নিচে থাকা দলটি দ্বিতীয় স্তরে নেমে যাবে পরবর্তী জাতীয় ক্রিকেট লীগে এবং দ্বিতীয় স্তরের সেরা দলটি উঠে আসবে প্রথম স্তরে। ইতোমধ্যেই তৃতীয় রাউন্ডে অনেক পরিবর্তন হয়েছে। প্রথম স্তরে শীর্ষে থাকা ঢাকাকে হটিয়ে এক নম্বরে উঠে এসেছে খুলনা। তাদের পয়েন্ট ৩ ম্যাচে ১ জয় ও ২ ড্রয়ে ৩৩। তেমন পিছিয়ে নেই ঢাকা, তাদের একটি করে জয়-পরাজয়-ড্র নিয়ে পয়েন্ট ২৭। শীর্ষস্থানে উঠে যেতে পারে ঢাকা মেট্রোও। তাদের পয়েন্ট ২৫। আর সবার নিচে থাকা গত আসরের চ্যাম্পিয়ন রংপুরের অবস্থা করুন মাত্র ১৪ পয়েন্ট নিয়ে। প্রথম স্তরে টিকে থাকার জন্য এ রাউন্ডেই ঘুরে দাঁড়াতে হবে তাদের। তবে সেটা বেশ কঠিনই হবে রংপুরের জন্য। কারণ এবার খেলতে হবে নিরপেক্ষ ভেন্যু খুলনায় মেট্রোর বিপক্ষে।

দ্বিতীয় স্তরেও লড়াই জমে উঠেছে। পয়েন্ট টেবিলে শীর্ষে অবস্থান করছে রাজশাহী। ৩ রাউন্ড শেষে তাদের ১ জয় ও ২ ড্রয়ে পয়েন্ট ৩০। লীগের তিন ম্যাচের তিনটিতেই ড্র করেছে বরিশাল ও সিলেট। তবে বোনাস পয়েন্ট অর্জন করার দিক থেকে এগিয়ে গেছে বরিশাল। ২৪ পয়েন্ট নিয়ে বরিশাল দুইয়ে আর ১৬ পয়েন্ট নিয়ে সিলেট চারে। তবে, ৩ ম্যাচে দুটি ড্র ও একটি পরাজয় নিয়ে ২০ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান চট্টগ্রামের। দ্বিতীয় স্তরে অবশ্য শুরু থেকেই শীর্ষস্থান ধরে রেখেছে রাজশাহী। এবার তাদের ঘরের মাটিতেই পাচ্ছে ফর্মে ফেরা তামিমের স্বাগতিক চট্টগ্রাম।