২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ড্রর পথে আবুধাবি টেস্ট কুকের ডাবল সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার ॥ ডাবল সেঞ্চুরির জবাবে ডাবল সেঞ্চুরি, পাঁচ শ’র জবাবে পাঁচ শ’! জবাব দেয়ার খেলাটা ভালই জমে উঠেছে। তাতে অবশ্য আকর্ষণ হারাচ্ছে ম্যাচ। অস্বাভাবিক কিছু না ঘটলে ড্র-ই হতে যাচ্ছে আবুধাবি টেস্টের শেষ পরিণতি। শোয়েব মালিকের ২৪৫ রানের ওপর ভর করে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৫২৩/৮ (ডিক্লে.), জবাবে অধিনায়ক এ্যালিস্টার কুকের ম্যারাথন ডাবল সেঞ্চুরির (২৬৩) সৌজন্যে ৮ উইকেটে ইংল্যান্ডের করেছে ৫৬৯ রান। ৪৬ রানে এগিয়ে ইংলিশরা। আজ খেলার শেষ দিন।

৩ উইকেটে ২৯০ রান নিয়ে শুক্রবার চতুর্থ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। ৫ উইকেট হারিয়ে এদিন আরও ২৭৯ রান যোগ করে দলটি। চমৎকার ব্যাটিং করে হাফসেঞ্চুরি তুলে নেন জো রুট (৮৫) ও বেন স্টোকস (৫৭)। তবে আলোচনায় কেবলই কুক। আগের দিনই পূর্ণ করেছিলেন ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি। কাল সেটিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দেন ইংল্যান্ড সেনাপতি। ১৬৮ রান নিয়ে নামা কুক থামেন ২৬৩ রানে। ডাবল সেঞ্চুরির সুবাস পাওয়ার পর আরও হিসেবি ব্যাটিং করেন তিনি। ৩৯৫ বলে পূর্ণ করে ২০০, নেই কোন ছক্কা। বাউন্ডারি ১৬।

মজার বিষয়, ইংল্যান্ডের ডাবল সেঞ্চুরিয়ানকে সাজঘরে ফেরান ব্যাট হাতে পাকিস্তানের ডাবল সেঞ্চুরিয়ান শোয়েব মালিক! শান মাসুদের হাতে ক্যাচ তুলে দেন কুক। অল্পের জন্য পাকিস্তানের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটি গড়তে পারেননি, অপরাজিত ২৭৮ রান করে যেটি এবি ডি ভিলিয়ার্সের দখলে। ২০০৬ সালে অভিষেক হওয়া কুকের এটি তৃতীয় ডাবল সেঞ্চুরি, আগের দুটি অস্ট্রেলিয়া (২৩৫*Ñ ২০১০) ও ভারতের (২৯৪Ñ ২০১১) বিপক্ষে। পাকিস্তানের হয়ে ওয়াহাব রিয়াজ ৩ ও মালিক নেন ২ উইকেট।

পাকিস্তান প্রথম ইনিংস ৫২৩/৮ ডিক্লে. (১৫১.১ ওভার; মালিক ২৪৫, শফিক ১০৭, হাফিজ ৯৮; স্টোকস ৪/৫৭, এ্যান্ডারসন ২/৪২)।

ইংল্যান্ড প্রথম ইনিংস ৫৬৯/৮ (১৯৬.৩ ওভার; কুক ২৬৩, রুট ৮৫, বেল ৬৩, স্টোকস ৫৭; রিয়াজ ৩/১১৬, মালিক ২/৯৭)। ** চতুর্থ দিন শেষে