২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জানুয়ারিতে চার দেশের সড়ক যোগাযোগ শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ জানুয়ারিতে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়ক যোগাযোগ শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান জানান। ‘আঞ্চলিক যোগাযোগ সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ডিসিসিআই। মন্ত্রী বলেন, আগামী বছরের জানুয়ারিতে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়ক যোগাযোগ শুরু হবে। এ লক্ষ্যে চার দেশের সঙ্গে সংযুক্ত সড়কগুলো চার লেনে উন্নীত করার কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, এ পর্যন্ত এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এক হাজার সাতশো বায়ান্ন কিলোমিটার সড়কে দুই লেনের রাস্তার সমীক্ষা কাজ শেষ করেছে। এ সড়কগুলো চার লেনে উন্নীত করা হবে। প্রথমে জয়দেবপুর-টাঙ্গাইল পরে পর্যায়ক্রমে সিলেট ও চট্টগ্রামের সড়ক।

আমাদের আঞ্চলিক হীন মানসিকতার দেয়াল ভাঙতে হবে। এজন্য ভারতকে সবার আগে এগিয়ে আসতে হবে বলে তিনি জানান। আয়োজক সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুমায়ন রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশের কমিনিউস্ট পার্টির (সিপিবি) গবেষক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত হরি কুমার শ্রেষ্ঠ প্রমুখ।