২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শরণার্থী প্রবেশ রোধে ক্রোয়েশিয়া সীমান্ত বন্ধ করল হাঙ্গেরি

  • কাঁটাতারের বেড়া স্থাপন

‘অবৈধ’ অভিবাসন প্রত্যাশীদের জন্য সংলগ্ন ক্রোয়েশিয়া সীমান্ত বন্ধ করে দিয়েছে হাঙ্গেরি। সীমান্ত বন্ধ করতে কাঁটাতারের বেড়া স্থাপন করা হয়েছে। শনিবার হাঙ্গেরি সরকার একথা জানিয়েছে। খবর এএফপি ও বিবিসির।

সরকারের মুখপাত্র জোলতান কোভাস্ক জানিয়েছেন, ‘গ্রিন বর্ডার’ (অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত অভিবাসীদের জন্য) বন্ধ করে দেয়া হয়েছে। তিনি অভিবাসন প্রত্যাশীদের উদ্দেশে বলেন, তবে আপনারা এখনও বৈধভাবে সীমান্ত অতিক্রম করে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন। হাঙ্গেরি সীমান্ত বন্ধ করে দেয়ার পর ক্রোয়েশিয়া বলছে, তারা এখন শরণার্থীদের সেøাভেনিয়ার দিকে পাঠিয়ে দেবে। হাঙ্গেরির ভেতর দিয়েই শরণার্থীরা অস্ট্রিয়া এবং জার্মানিতে প্রবেশ করে। হাঙ্গেরি চেয়েছিল শরণার্থীরা যাতে গ্রিসে ঢুকতে না পারে সেজন্য ইউরোপীয় ইউনিয়ন যাতে সীমান্তে নিরাপত্তা বাহিনী পাঠায়। কিন্তু এই বিষয়ে ইউরোপীয় নেতারা শুক্রবার একমত হতে পারেনি। এরপরই হাঙ্গেরি তাদের সীমান্ত বন্ধ করে দেয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের এই পদক্ষেপ যে সবচেয়ে ভাল ব্যবস্থা, তা নয়। তবে এই মুহূর্তে ক্রোয়েশিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করে দেয়াকে দ্বিতীয় সর্বোত্তম ব্যবস্থা হিসেবে তিনি বর্ণনা করেছেন। হাঙ্গেরি এর আগেই সার্বিয়ার সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল।

এর আগে তুরস্ক জানিয়েছে শরণার্থীদের বিষয়ে ইউরোপীয় নেতারা তুরস্কের সঙ্গে একটি যৌথ পরিকল্পনা গ্রহণে একমত হলেও সেটি চূড়ান্ত হয়নি। শরণার্থীদের আশ্রয় দেয়ার বিষয়ে তুরস্ক যদি বড় ভূমিকা নেয় তাহলে তার বিনিময়ে দেশটিকে কিছু সুবিধা দেয়ার বিষয়ে একমত হয়েছিলেন ইউরোপীয় নেতারা। এগুলোর মধ্যে আছে তুরস্কের নাগরিকদের জন্য ইউরোপীয় ইউনিয়নের ভিসা সহজ করা এবং ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের অংশগ্রহণের আলোচনা জোরদার করা। এছাড়া তুরস্ককে আরও আর্থিক সহায়তা করা। এদিকে সিরীয় শরণার্থীদের বিষয়ে ইউরোপের ভূমিকার কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

ভিয়েতনাম গোসুন্দরী

ভিয়েতনামের মক চাউ মালভূমিতে মিস মিল্ককাউ সুন্দরী প্রতিযোগিতায় একটি দুধেল গাইকে মুকুট পরিয়ে দেয়া হয়েছে। এই এলাকায় এমন রীতি চলে আসছে দীর্ঘ কয়েক বছর ধরে। এবারের প্রতিযোগিতায় মোট ১২৬টি গাভী ছিল। প্রতিদিন অনেক দুধ দেয়ায় সবাইকে হারিয়ে জিতে যাওয়া সুন্দরীর বয়স চার বছর। - জিনিউজ

স্মার্টফোনে মানসিক রোগের হদিস

এবার মেজাজ পরিবর্তন বা বাইপোলার ডিসঅর্ডারের মতো মানসিক রোগের হদিস দেবে স্মার্টফোনের ইন বিল্ট সেন্সর। ‘বাইপোলার ডিসঅর্ডার হলো এমন একটি রোগ যার জন্য মেজাজের পরিবর্তন ঘটে খুব ঘন ঘন। ইতালি কম্পিউটার বিজ্ঞানী ভেনেট ওসমানী এই রোগে আক্রান্তদের মেজাজ স্মার্টফোনের মাধ্যমে দুই সপ্তাহ অন্তর তাদের মেজাজ কতটা পরিবর্তন হচ্ছে তা পরিমাপ করে দেখেন। অস্ট্রিয়ার টিরোলের এক মানসিক হাসপাতালের ১২ রোগীর ওপর ১২ সপ্তাহ ধরে এ গবেষণা চালানো হয়। -টেলিগ্রাফ

নির্বাচিত সংবাদ