২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দিনাজপুরে ঝুঁকিপূর্ণ সেতু, সড়কে খানাখন্দ

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ নবাবগঞ্জ উপজেলা সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত করতোয়া নদীর ওপর নির্মিত ব্রিজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন মুহূর্তে ব্রিজটি ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

ব্রিজটির ওপর দিয়ে উপজেলার চারটি ইউনিয়নসহ পার্শ্ববর্তী ভেন্ডাবাড়ী, বদরগঞ্জ, পীরগঞ্জ, মিঠাপুকুর, সঠিবাড়ীর কয়েক লাখ মানুষ উপজেলা সদরের অফিস-আদালতের কাজে ও ছাত্রছাত্রীরা স্কুল-কলেজে যাতায়াত করে। এছাড়াও দক্ষিণ জনপদের পাঁচটি ইউনিয়নসহ বিরামপুর, হাকিমপুর, পাঁচবিবি উপজেলার কয়েক লাখ মানুষ চিকিৎসা নিতে ও বিভিন্ন অফিস-আদালতের কাজে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে। জানা গেছে, প্রায় ৫০ বছর আগে নির্মিত ব্রিজটি দফায় দফায় বন্যায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। কর্তৃপক্ষ ব্রিজটি চলাচলের অযোগ্য ঘোষণা করে ‘ঝুঁকিপূর্ণ ব্রিজ’ লিখে সতর্কতামূলক সাইনবোর্ড ঝুলিয়ে দিয়ে তাদের কর্তব্য শেষ করেছে। বর্তমানে সাইনবোর্ডটিও আর দেখা যায় না। বর্তমানে ব্রিজটির দুই ধারের রেলিং ও পাটাতন ভেঙ্গে রড বের হয়ে গেছে। ব্রিজের দুই পাশ মূল রাস্তা থেকে এক থেকে দেড় ফুট দেবে গেছে। ফলে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন সাধারণ পথচারী। স্থানীয় ইউপি সদস্য হাফিজুর রহমান ও ব্যবসায়ী শুশান্ত কুমার আক্ষেপ করে বলেন, প্রশাসনের পক্ষ থেকে সেতুটি পুনর্নির্মানের উদ্যোগ কয়েকবার নেয়া হলেও অজ্ঞাত কারণে তা নির্মাণ করা হচ্ছে না। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আব্দুল কুদ্দুস বলেন, নির্মাণের উদ্যোগ নেয়া হলেও বিকল্প পারাপারের রাস্তা না থাকায় ব্রিজটি নির্মাণ করা সম্ভব হয়নি। বর্তমানে ব্রিজটি সড়ক ও জনপথ বিভাগের আওতায় রয়েছে।

অপরদিকে, জেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম নবাবগঞ্জ থেকে বিরামপুর পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তায় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। একই অবস্থা ভাদুড়িয়া থেকে নবাবগঞ্জ পর্যন্ত ১৫ কিলোমিটার পাকা রাস্তার। অনেক জায়গায় কার্পেটিংসহ ইট, সুড়কি উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এর ফলে পথচারীরা প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন।

আহত হয়ে অনেকেই পঙ্গুত্ব বরণ করেছেন। লাউগাড়ী গ্রামের জাহাঙ্গীর আলম ও দাউদপুর গ্রামের মহিদুল বিএসসি অভিযোগ করে বলেন, রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের আওতায় হওয়ায় মাঝেমধ্যে জোড়াতালি দিয়ে মেরামত করা হয়। কিছুদিন পর আবার সেই পূর্বের অবস্থা অর্থাৎ যে ‘লাউ সেই কদু’। এলাকাবাসী অবিলম্বে সেতু ও রাস্তাটি নির্মাণ কিংবা পুনর্নির্মাণের দাবি জানান।

রোগী সংবর্ধনা

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৭ অক্টোবর ॥ ‘সবার জন্য চক্ষু সেবা’ এই সেøাগান নিয়ে ভোলায় বিশ্ব দৃষ্টি দিবস পালন করা হয়েছে। নিজাম-হাসিনা ফাউন্ডেশন হাসপাতালের আয়োজনে শনিবার দুপুরে উকিলপাড়া থেকে শহরে একটি র‌্যালি বের হয়। র‌্যালি শেষে নিজাম-হাসিনা ফাউন্ডেশনের নির্মাণাধীন ইসলামিক কমপ্লেক্স অডিটেরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় হাসপাতালটিতে অপারেশন করে দৃষ্টি ফিরে পাওয়া রোগীদের সংবর্ধিত করে নিজাম-হাসিনা ফাউন্ডেশন।

পোল্ট্রি রক্ষায় বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ বহুজাতিক কোম্পানি সিপি বাংলাদেশের রোষানল থেকে ক্ষুদ্র পোল্ট্রি খামার বাঁচাতে ফুলবাড়ীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন পাঁচ শতাধিক খামারি। শনিবার বেলা ১১টায় ফুলবাড়ী পৌর এলাকার নিমতলা মোড়ে আনোয়ার হোসেন ও শাহরিয়ার সানির নেতৃত্বে ক্ষুদ্র খামারিরা মানববন্ধন করেন। এ সময় বক্তব্য রাখেন- পোল্ট্রি খামার রক্ষা কমিটির আহ্বায়ক আনোয়ার হোসেন, শাহরিয়ার সানি, খাজা মঈনুদ্দিন, রিপন, তুষার সরকার প্রমুখ।