১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে ক্ষুদে বিজ্ঞানীদের বিস্ময়কর আবিষ্কার

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ একুশ শতকের অন্যতম চ্যালেঞ্জ হবে সুপেয় পানি। সুপেয় পানির সঙ্কট সমাধানে চিন্তিত গবেষকরা। মানুষের অপরিহার্য এ চাহিদার সঙ্কট নাড়া দিয়েছে চিটাগং গ্রামার স্কুলের শিক্ষার্থীদের মনে। আগাম এ সঙ্কট নিরসনের চিন্তা থেকে কারখানার দূষিত পানি বিশুদ্ধ করে পুনরায় ব্যবহার করার পদ্ধতি খুঁজে বের করেছে তারা। ওয়াটার সুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান নামে তারা এমন প্রযুক্তি উদ্ভাবন করেছে। যেটির মাধ্যমে খুব অল্প খরচে কারখানার ময়লা পানি বিশুদ্ধ করে পুনরায় বাসাবাড়িতে ব্যবহার করা যাবে।

শুধু তাই নয় ভূমিকম্প প্রবণ বাংলাদেশে ভবনগুলোকে ভূমিকম্প থেকে রক্ষা করার উপায়ও মিলবে এই বিজ্ঞান মেলায়। মেলায় দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী সারাফা ওভারস্ক্যাপ নামে প্রজেক্ট উপস্থাপন করেছে। যে প্রযুক্তিতে খুব সীমিত অর্থ খরচ করে নিজের আবাসস্থলকে নিরাপদ রাখা যাবে।

ট্যাডিশন ইন ট্রান্সমিশন শিরোনামে শুক্রবার থেকে দু’দিনব্যাপী সায়েন্স এ্যান্ড আইটি মেলা ২০১৫ আয়োজন করে চিটাগং গ্রামার স্কুল। এই মেলায় দর্শনার্থীদের সামনে এমন নতুন ও সময়োপযোগী ৮২টি প্রযুক্তি তুলে ধরেছে শিক্ষার্থীরা। মেলায় এসব ক্ষুদে বিজ্ঞানীদের বিস্ময়কর আবিষ্কারে দর্শনার্থীরা আশাবাদ ব্যক্ত করেছে। প্রয়োজনীয় সহযোগিতা ও সুযোগ পেলে আগামীতে এরাই হবে এদেশের গবেষক ও আবিষ্কারক।

দুই মাসের মধ্যে সাগর-রুনি হত্যা মামলার সুসংবাদ ॥ ইকবাল সোবহান

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাংবাদিক দম্পতি সাগর-রুনি চাঞ্চল্যকর হত্যা রহস্য আগামী দু’মাসের মধ্যে সুরাহা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। শনিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি একথা জানান। তিনি বলেন, আগামী দুই-এক মাসের মধ্যে সাগর-রুনি হত্যা মামলা নিয়ে একটি সুসংবাদ পাওয়া যাবে। উল্লেখ্য, ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি ঢাকায় নিজ বাসায় খুন হন এই সাংবাদিক দম্পতি। ঘটনার তিন বছর পেরিয়ে গেছে খুনীদের কেউ এখনও ধরা পড়েনি। খুনের কারণও এখনও উদঘাটন করা যায়নি।

মতবিনিময়কালে ইকবাল সোবহান চৌধুরী বলেন, সংবাদপত্র কিংবা মিডিয়ার স্বাধীনতার জন্য আমাদের অনেক সাংবাদিক জীবন দিয়েছেন। এ জন্য আমাদের গর্ব হয়। কিন্তু সহকর্মী হত্যার বিচার মিলেনি। দেশে রাজনের খুনীদের বিচার হচ্ছে। সেভেন মামলার মার্ডার বিচার হচ্ছে। কিন্তু সাংবাদিক হুমায়ুন কবির বালু, মানিক সাহা হত্যার বিচার পায়নি। মিডিয়ার স্বাধীনতার অপব্যবহারের বিরুদ্ধে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা বলেন, মিডিয়ার স্বাধীনতাকে যারা রাজনীতি ও ব্যক্তিস্বার্থে ব্যবহার করে দেশ, জাতি ও গণতন্ত্রের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাব সভাপতি সফিকুর রহমান, দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, পূর্বকোণ সম্পাদক তসলিম উদ্দিন চৌধুরী, সিইউজে সভাপতি এজাজ ইউসুফী, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রমুখ।