২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত ॥ তোফায়েল

  • গাজীপুরে বিজ্ঞান সম্মেলন

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ অক্টোবর ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন আন্তর্জাতিক বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত। তার প্রমাণ প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা দুটি আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। একটি আইসিটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট আরেকটি চ্যাম্পিয়নস অব আর্থ। আমাদের এক্সপোর্ট ভাল, রেমিটেন্স ভাল, রিজার্ভ ভাল। আমরা দক্ষিণ এশিয়ার দেশেগুলোর মধ্যে সব কিছুতেই এখন এগিয়ে। অর্থনৈতিক সামাজিক সকল খাতে আমরা পাকিস্তান ও ভারত থেকে এগিয়ে।

তিনি শনিবার দুপুরে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে দুই দিনব্যাপী বিজ্ঞান সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, যে মুহূর্তে দেশ এগিয়ে যাচ্ছে, ঠিক সেই মুহূর্তে দুজন বিদেশীকে হত্যা করে আন্তর্জাতিক বিশ্বে আমাদের ছোট করার চেষ্টা করেছিল। এতে তারা সফল হবে না। সে দিন আর বেশিদূরে নয় খুব তাড়াতাড়ি বেরিয়ে আসবে কারা কি কারণে দুই বিদেশী হত্যা করেছিল।

‘জাতীয় উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি’ এ প্রতিপাদ্যে আয়োজিত বিজ্ঞান মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর এবং বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সভাপতি প্রফেসর ড. শহীদ আখতার হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহবুবর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. একে আজাদ চৌধুরী। বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ শহীদুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এবং সম্মেলন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ ইসমাইল হোসেন মিঞা ও সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. এম কামরুজ্জামান প্রমুখ।

সাতক্ষীরায় প্রধান শিক্ষককে মারপিট ॥ কক্ষে তালা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ বহিরাগত সন্ত্রাসীরা স্কুল ঢুকে প্রধান শিক্ষককে মারপিট করে স্কুল কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার সকাল ১০টায় কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়নের খোরদো বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে। এ ঘটনায় কলারোয়া থানায় ৪ সন্ত্রাসীর নাম উল্লেখ করে একটি এজাহার দায়ের করেছে।

স্কুলের প্রধান শিক্ষক রবিউল আলম মোড়ল সাংবাদিকদের জানান, শনিবার সকাল ১০টায় তিনি খোরদো বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের অফিসকক্ষে বসে বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করছিলেন। এমন সময় খোরদো গ্রামের মিল্টন কবীর, উলুডাঙ্গা গ্রামের পলাশ গাজী, পশ্চিম খোরদো গ্রামের সমুন টোকাই ও ওবায়দুল ইসলাম দলবদ্ধ হয়ে স্কুলের মধ্যে ঢুকে অতর্কিতভাবে তাকে মারপিট করে আহত করে। এক পর্যায়ে সন্ত্রাসীরা প্রধান শিক্ষককে তার রুম থেকে বের করে দিয়ে কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

গাইবান্ধায় এমপি লিটনের মুক্তি দাবিতে কর্মসূচী

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৭ অক্টোবর ॥ সুন্দরগঞ্জের এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে সোচ্চার হয়ে উঠেছে সুন্দরগঞ্জের আ’লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ। এদিকে আইনের প্রতি শ্রদ্ধা রেখে এবং শারদীয় দুর্গাপুজো ও জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে জনস্বার্থে সুন্দরগঞ্জের আ’লীগ কর্তৃক এ ব্যাপারে পূর্ব ঘোষিত কর্মসূচী প্রত্যাহার করে নেয়া হয়েছে। শনিবার গাইবান্ধা প্রেসক্লাবে এক বিবৃতিতে সুন্দরগঞ্জের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা আহমেদ এই তথ্য জানান। তিনি উল্লেখ করেন, রেলপথ, সড়কপথ ও নৌপথ লাগাতার অবরোধ কর্মসূচী প্রত্যাহার করা হলেও এমপি লিটনের মুক্তির দাবি, মামলা প্রত্যাহারের দাবিতে লাগাতার মানববন্ধন ও পথসভা অনুষ্ঠানসহ শান্তিপূর্ণ কর্মসূচী অব্যাহত থাকবে। এদিকে শনিবার সুন্দরগঞ্জের বামনবডাঙ্গা রেলওয়ে চত্বরে এমপি লিটনের মুক্তির দাবিতে বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমেস উদ্দিন বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গোলাম মোস্তফা আহমেদ, জাহাঙ্গীর আলম মঞ্জু, অধ্যক্ষ একেএম হাবিব সরকার, জাবেদ আলী, মিজানুর রহমান, আব্দুল খালেক, আব্দুল আউয়াল, ফয়সাল মিয়া প্রমুখ।