১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভর্তি তথ্য ॥ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট-এ ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে স্নাতক (সম্মান) কোর্সে লেভেল-১ সেমিস্টার-১ এ শিক্ষার্থী ভর্তি শুরু হবে। ভর্তিচ্ছুক প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িংধঁ.ধপ.নফ এ ভর্তি সংক্রান্ত সকল তথ্যাদি পাওয়া যাবে। এ বছর ভেটেরিনারি এ্যান্ড এনিম্যাল সায়েন্স, কৃষি, মৎস্য-বিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি অনুষদে যথাক্রমে ৮০,৭০, ৬০,৫০,৫০, ৩০ জন করে মোট ৩৪০ জনকে মেধাতালিকা থেকে ভর্তি করা হবে। এছাড়াও মুক্তিযোদ্ধা, উপজাতিদের জন্যও আসন সংরক্ষিত থাকবে।

বিজ্ঞান গ্রুপে ২০১৩ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) অথবা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫; তবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। উল্লেখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১২ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং ২০১৪ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসির ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজীতে ২.০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আগামী ১৪ অক্টোবর ২০১৫ হতে ১৮ নবেম্বর ২০১৫ তারিখ পর্যন্ত কেবলমাত্র অনলাইনে (ড়হষরহব) আবেদন করা যাবে এবং শুধুমাত্র ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড (উইইখ) এর মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে। সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে খড়মরহ করে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করা হলে তখনই প্রার্থীকে একটি পিন (চওঘ) নম্বর দেয়া হবে। উক্ত পিন (চওঘ) নম্বরটি গুরুত্বপূর্ণ বিধায় প্রার্থীকে তা যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। পিন নম্বর পাওয়ার পর পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি (১৬০২০০ পিক্সেল সাইজের ঔচএ ফরমেটে) নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। পিন (চওঘ) নম্বর ভুলে গেলে অনলাইনে (ড়হষরহব) খড়মরহ করে এইচএসসি বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও পাসের সাল ইনপুট দিলে পিন (চওঘ) নম্বর পাওয়া যাবে। প্রাপ্ত পিন (চওঘ) নম্বরের বিপরীতে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড (উইইখ) এর যে কোন মোবাইল ব্যাংকিং এ্যাকাউন্ট বা এজেন্ট পয়েন্ট এর মাধ্যমে সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ইরষষবৎ ওউ ৩২১ এ আবেদন ফি বাবদ ৮০০ টাকা (আটশত টাকা মাত্র ) জমা দিতে হবে। উল্লেখ্য যে, ঢ়ধুসবহঃ ংঃধঃঁং এ যখন ইরষষ ঘঁসনবৎ প্রদান করতে বলবে, তখন চওঘ টিকেই ইরষষ ঘঁসনবৎ হিসেবে ব্যবহার করতে হবে। ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলী ওয়েবসাইটে (িি.িংধঁ.ধপ.নফ) পাওয়া যাবে । টাকা জমা হয়ে গেলে আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে ণড়ঁ যধাব ঢ়ধরফ ংঁপপবংংভঁষষু ঞশ. ৮০০.০০ ঃড় ঝঅট বার্তা যাবে। প্রয়োজনে টাকা জমা দেয়ার ২৪ ঘণ্টা পরে ওয়েবসাইটে (িি.িংধঁ.ধপ.নফ) খড়মরহ করে ঢ়ধুসবহঃ ংঃধঃঁং পযবপশ করতে পারবে। ঢ়ধুসবহঃ সম্পন্ন হওয়ার পর যে মোবাইল হতে টাকা পাঠানো হয়েছে, সেটিতে তৎক্ষণাত একটি ঝগঝ আসবে, যার মধ্যে ঞৎধহংধপঃরড়হ ওউ থাকবে। এই ঞৎধহংধপঃরড়হ ওউটি ও সংরক্ষণ করতে হবে; কেননা ঢ়ধুসবহঃ প্রদানে কোন সমস্যা হলে তা সমাধানের জন্য ঞৎধহংধপঃরড়হ ওউটি উল্লেখ করে এ যোগাযোগ করতে হবে। আগামী ২২-১১-২০১৫ হতে ২৫-১১-২০১৫ পর্যন্ত প্রদত্ত পিন নম্বর দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করে অ৪ সাইজের কাগজে প্রিন্ট করে নিতে হবে। প্রিন্টকৃত প্রবেশপত্রে স্বাক্ষরের স্থানে স্বাক্ষর এবং ছবির পেছনে নাম ও পিন নম্বর লিখে নির্ধারিত স্থানে ছবি লাগাতে হবে। প্রবেশপত্রটি ভর্তি পরীক্ষার সময় নিয়ে আসতে হবে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে ঝগঝ এর মাধ্যমে যথাসময়ে জানিয়ে দেয়া হবে। এছাড়া ওয়েবসাইটে (িি.িংধঁ.ধপ.নফ) প্রকাশ করা হবে। দিনে বা রাতের যে কোন সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে। ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে প্রশ্ন থাকলে মোবাইল নং- ০১৭৪২ ৮২৪৬৫৪, ০১৯১১৯২৬৭১০ কিংবা ই-মেইল: ধফসরংংরড়হ@ংধঁ.ধপ.নফ এ যোগাযোগ করা যাবে। ভর্তি ইচ্ছুক আগ্রহী বিদেশী প্রার্থীগণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুসরণে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা ও ইংরেজী বিষয়গুলোর ওপর বহুনির্বাচনী (গঈছ) পদ্ধতিতে ১০০ নম্বরের ১ (এক) ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পৃথক নির্দিষ্ট উত্তরপত্রে কালোকালির বল পয়েন্ট কলম দিয়ে বৃত্ত ভরাট করে প্রশ্নের উত্তর দিতে হবে যা অপটিক্যাল মার্ক রিডার (ঙগজ) দ্বারা মূল্যায়ন করা হবে। কোন পরীক্ষার্থী যদি ইংরেজীতে প্রশ্নপত্র পেতে চায় তাকে ধফসরংংরড়হ@ংধঁ.ধপ.নফ তে ই-মেইলে মাধ্যমে ১৮ নবেম্বর ২০১৫ তারিখের মধ্যে তা অবহিত করতে হবে। ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন : পদার্থবিদ্যা ২০ নম্বর, রসায়ন ২০ নম্বর, গণিত ২০ নম্বর, উদ্ভিদবিদ্যা ১৫ নম্বর, প্রাণিবিদ্যা ১৫ নম্বর, ইংরেজী ১০ নম্বর; মোট ১০০ নম্বর। ভর্তি পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না।

¡ খলিলুর রহমান ফয়সাল