১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিজেন্ট আইপিও স্থগিতের মামলার শুনানী সোমবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া রিজেন্ট টেক্সটাইলস মিলস লিমিটেডের আইপিও স্থগিতের মামলার শুনানি পেছানো হয়েছে। মামলার বিবাদী বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের আবেদনের পরিপ্রেক্ষিতে একদিন সময় বাড়িয়েছেন আদালত। এই মামলার পরবর্তী শুনানি সোমবার অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো: তৌফিকুল ইসলাম।

জানা গেছে, রবিবারে কোম্পানির মামলার শুনানি বিচারপতি শেখ হাছান আরিফ ও মো: ইকবাল কবীরের বেঞ্চে অনুষ্ঠিত হয়। তবে শুনানিতে অ্যাটর্নি জেনারেল রিজেন্ট টেক্সটাইলসের পক্ষে যে যুক্তি-তর্ক (নথী) উপস্থাপন করেন। পরবর্তীতে অ্যাটর্নি জেনারেল সময় আবেদন করলে তা মঞ্জুর করে একদিন বাড়িয়ে দিয়েছেন আদালত। আজ সোমবার একই বেঞ্চে আবারো শুনানী অনুষ্ঠিত হবে। এ সময় আদালতে বিবাদী বিএসইসি পক্ষে অ্যাটর্নি জেনারেলসহ রিজেন্ট টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালকসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দূর্বল মৌলভিত্তি, তথ্য জালিয়াতি ও অতিরিক্ত প্রিমিয়ামের কারণ দেখিয়ে রিজেন্ট টেক্সটাইলসের আ্ইপিও প্রক্রিয়া বন্ধ করার জন্য সাধারণ বিনিয়োগকারীদের পক্ষে এস কে এনামুল কবির, মো: রফিকুল ইসলাম এবং ফারুক মোল্লা আদালতের দারস্থ হন। গত ৪ অক্টোবর অ্যাডভোকেট মো: তৌফিকুল ইসলাম বিনিয়োগকারী এস কে এনামুল কবির বিনিয়োগকারীদের পক্ষ থেকে রিজেন্ট টেক্সটাইলের আইপিও স্থগিত করতে বিএসইসি উকিল নোটিশ পাঠান। নোটিশে বলা হয়, বর্তমান বাজার পরিস্থিতিতে অতিরিক্ত প্রিমিয়াম (ফেসভ্যালু ১০ ও প্রিমিয়াম ১৫ টাকাসহ মোট ২৫ টাকা) দিয়ে আইপিওর অনুমোদন দেয়া বিনিয়োগকারীদের স্বার্থ পরিপন্থী। একই সাথে প্রায় দেড়গুণ প্রিমিয়াম নিয়ে কোম্পানি দায় মেটাবে যা যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অ্যাক্ট,১৯৯৩ এর ৮(১) ধারার লঙ্ঘণ। এ কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীদের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হবে। এর আগেও অতিরিক্ত প্রিমিয়ামের কারণে ক্ষুদ্র বিনিয়োগকারীরা বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), দ্যা পেনিনসুলা চিটাগাং, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড এবং তসরিফা ইন্ডাস্ট্রিজের শেয়ারে ক্ষতিগ্রস্থ হয়েছিল। এসব প্রতিক্রিয়া বিবেচনায় কোম্পানির প্রিমিয়াম অযৌক্তিক বলে দাবি করা হয়।

বিএসইসি সূত্রে জানা যায়, রিজেন্ট টেক্সটাইল লিমিটেড পুঁজিবাজারে ৫ কোটি শেয়ার ছেড়ে আইপিওর মাধ্যমে ১২৫ কোটি টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ১৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। ১৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত কোম্পানির আইপিও’র চাঁদা উত্তোলনের সময় ধার্য করা হয়েছে।

এর আগে বিএসইসির ৫৩৩তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও’র অনুমোদন দেয়া হয়। আইপিও ব্যবস্থাপনায় কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে লংকা-বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।