২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিরাপত্তা হুমকি মোকাবেলায় সরকার প্রস্তুত : পররাষ্ট্র মন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ যে কোনো ধরণের নিরাপত্তা হুমকি মোকাবেলায় সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, দুই বিদেশী নাগরিক হত্যার প্রেক্ষিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের কোনো অবনতি হয়নি। নিরাপত্তা পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্ক বার্তা নতুন করে দেয়া হয়নি, এটা শুধুমাত্র হালনাগাদ করা হয়েছে। এদিকে সৌদি আরবের মিনায় ১৩৭ জন বাংলাদেশী হজযাত্রী নিহত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এসব তথ্য জানান। জেনেভাতে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ফলে বাস্তুচ্যুতির বিষয়ে বিশ্ব সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর অংশগ্রহণ নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে পররাষ্ট্র মন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, মন্ত্রণালয়েল বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক এম বদিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে দুই বিদেশী হত্যার প্রেক্ষিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সরকারের নেতিবাচক সম্পর্ক তৈরি হচ্ছে কি-না এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, এই হত্যা ও নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে কোনো ধরণের সম্পর্কের অবনতি হয়নি। নিরাপত্তা পরিস্থিতিও সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

বাংলাদেশে আইএস থাকার বিষয়ে বিদেশী কোনো দূতাবাস থেকে সরকারের সঙ্গে তথ্য বিনিময় হয়েছে কি-না জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রী বলেন, তারা বলেছে, এখানে আইএস আছে কি-না খতিয়ে দেখবে। তবে দেখুক না। এখানে আইএস আছে কি-না তা বের করুক।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে শুক্রবার যে ভ্রমণ সতর্ক বার্তা দেয়ার বিষয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, নতুন করে কোনো ধরণের ভ্রমণ সতর্ক বার্তা দেয়া হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সতর্ক বার্তা হালনাগাদ করেছে। এটা একটি সাধারণ বিষয়। এটা নিয়ে অতিপ্রতিক্রিয়া দেখানোর কোনো সুযোগ নেই। আর বিদেশী কূটনীতিকরা তো বলেছেনই, এখানের নিরাপত্তা নিয়ে তারা সন্তুষ্ট।

তিনি বলেন, বিভিন্ন দেশ ভ্রমণ সতর্কবার্তা হালনাগাদ করে থাকে। অস্ট্রেলিয়া চারটি ক্যাটাগরিতে ভ্রমণ সতর্ক বার্তা দিয়ে থাকে। সেই ক্যাটাগরির তৃতীয় ধাপে রয়েছে বাংলাদেশ। তৃতীয় ক্যাটাগরিতে আরো অনেক দেশই রয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্র যে ধরণের ভ্রমণ সতর্ক বার্তা জারি করেছে, বিশ্বে এমন ৫৮টি দেশের ওপর এই ধরণের ভ্রমণ সতর্ক সতর্ক বার্তা জারি রয়েছে। এছাড়া ভ্রমণ সতর্ক বার্তা দেয়ার পরেও বাংলাদেশে বিদেশী নাগরিকদের আসা-যাওয়ার ওপর কোনো প্রভাব পড়েনি। পরিসংখ্যান পর্যালোচনা করে এই তথ্য আমরা পেয়েছি।

জেনেভাতে জলবায়ু নিয়ে বিশ্ব সম্মেলনের অংশগ্রহণের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, জেনেভায় জলবায়ু নিয়ে চূড়ান্ত সহযোগিতা কাঠামো সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। এতে বাংলাদেশের সুপারিশ মালার বেশ কয়েকটি সুপারিশ গৃহীত হয়েছে। জেনেভায় জলবায়ু পরিবর্তন ঝুকি মোকাবেলায় নানসেন উদ্যোগে বাংলাদেশ নেতৃত্বস্থানীয় ভূমিকা রেখেছে।

নির্বাচিত সংবাদ