১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে এনে দ্রুত ফাঁসির রায় কার্যকর করার অঙ্গীকার

  • রাসেলের জন্মদিন

বিশেষ প্রতিনিধি ॥ বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় দ্রুত কার্যকর এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে রবিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জš§দিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কর্মসূচীর মধ্যে ছিল শ্রদ্ধা জানিয়ে স্মরণ, কেক কাটা, আলোচনা সভা, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল, চিত্রাঙ্কন, আনন্দ শোভাযাত্রা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণ, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ নানা আয়োজন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিএনপি নেত্রী খালেদা জিয়ার উদ্দেশে বলেন, বিদেশে বসে দেশের বিরুদ্ধে আর চক্রান্ত করবেন না। কিভাবে চক্রান্ত মোকাবিলা করতে হয় আওয়ামী লীগ তা জানে। বিদেশে বসে দেশের ভিতরে বিদেশী হত্যার যে মিশন আপনি হাতে নিয়েছেন তা সফল হবে না। সব ধরনের চক্রান্ত রাজনৈতিক ও প্রশাসনিকভাবে মোকাবিলা করা হবে।

সকালে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় অন্যদের মধ্যে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সতীশ চন্দ্র রায়, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় নেতা ফরিদুন্নাহার লাইলী, ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের অরুণ সরকার রানা প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বনানী কবরস্থান মসজিদে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

বঙ্গবন্ধু এ্যাভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দিনব্যাপী কোরানখানি এবং বাদ আছর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বিকেলে অনুষ্ঠিত আলোচনা সভায় মোহাম্মদ নাসিম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে আরও বলেন, আপনি চিকিৎসার জন্য লন্ডনে গেছেন ভাল কথা, চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে দেশে ফিরে আসুন। সাহস থাকলে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন বিএনপি-জামায়াত তা সহ্য করতে পারছে না। যখন দেশের কোন বড় অর্জন হয় তখন দেশের বিরুদ্ধে চক্রান্ত শুরু হয়। প্রধানমন্ত্রী যখন জাতিসংঘ অধিবেশনে গিয়ে পুরস্কার পেলেন তখন দেশে দুই বিদেশীকে হত্যা করা হলো।

মোহাম্মদ নাসিম বলেন, যারা দুই বিদেশী হত্যার সঙ্গে জড়িত তাদের গ্রেফতার করে আইনের আওতায় এনে বিচার করা হবে। পাশাপাশি যাদের ইন্ধনে এই হত্যাকা- সংঘটিত হয়েছে, সেই খলনায়কদের বিচার করা হবে। কেউ অপরাধ করে পার পাবে না। সবাই জন্য আইন সমান। তিনি বলেন, ২০১৯ সালেই জাতীয় নির্বাচন। এর একদিন আগে নির্বাচন হবে না। খালেদা জিয়া ও তার দল বিএনপিকে খুনীর দোসর হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, তাদের সঙ্গে ঐক্য, সংলাপ ও কিংবা সমঝোতা হবে না। যারা জ্বালাও পোড়াও করে দেশের মানুষ হত্যা করে, ২১ আগস্ট গ্রেনেড হামলা করে মানুষ মারে, সামরিক শাসনের নামে হাজার মানুষ হত্যা করে তাদের সঙ্গে কোন সংলাপ হতে পারে না।

ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, মুকুল চৌধুরী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সালাউদ্দিন বাদল প্রমুখ।

শেখ রাসেলের জš§দিন উপলক্ষে আওয়ামী যুবলীগ বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আপনার জনগণের ওপর কোন আস্থা নেই। আপনার আস্থা বিদেশী প্রভুদের ওপর। আপনার আর কোন ষড়যন্ত্রই এ দেশে বাস্তবায়ন করতে দেয়া হবে না। আবারও ষড়যন্ত্র করতে চাইলে আওয়ামী লীগের নেতাকর্মীরা তার উপযুক্ত জবাব দেবে। সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী, মাহবুবুর রহমান হিরন, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাঈনুল হোসেন খান নিখিল প্রমুখ।

ছাত্রলীগ বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পাশে অবস্থিত ডাসের সামনে কেক কাটে। এ সময়ে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন। শেখ রাসেলের জš§দিন উদ্যাপনের লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমি আনন্দ শোভাযাত্রা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক এবং কেক কাটা অনুষ্ঠানের আয়োজন করে। আনন্দ শোভাযাত্রাটি জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে শিশু একাডেমির সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রাটির নেতৃত্বে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। আমরা মুক্তিযোদ্ধার সন্তান সকালে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে সংগঠনের কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে।