২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রের নতুন সতর্কতা জারির পেছনে চক্রান্ত আছে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ পশ্চিমা নাগরিকদের ওপর হামলার শঙ্কা প্রকাশ করে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার নতুন সতর্কতা জারির পেছনে ‘চক্রান্ত’ থাকার কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, এটি একটি চক্রান্ত। আমাদের প্রধানমন্ত্রী স্পষ্ট করেই বলেছেন, এগুলো কেন হচ্ছে, কারা কারা জড়িত। অপরদিকে যুক্তরাষ্ট্র সরকার নতুন করে কোন সতর্কবার্তা দেয়নি বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন্স মার্শা ব্লুম বার্নিকাট। পশ্চিমা নাগরিকদের ওপর হামলার শঙ্কা প্রকাশ করে যুক্তরাষ্ট্র সরকার নতুন সতর্কতা জারির বিষয়ে রবিবার সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, এটি একটি চক্রান্ত। আমাদের প্রধানমন্ত্রী স্পষ্ট করেই বলেছেন, এগুলো কেন হচ্ছে, কারা কারা জড়িত।

ষড়যন্ত্র কার বিরুদ্ধে- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, দেশ ও সরকার দুটোর বিরুদ্ধেই চক্রান্ত। দেশ যখন নিম্ন মধ্যম আয় থেকে মধ্যম আয়ের দিকে যাচ্ছে, পদ্মা সেতু নিজেরা করছি, খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ, তখন এই চক্রান্ত।

গত ২৮ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর ঢাকা ও রংপুরে দুই বিদেশী খুন হওয়ার পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গীগোষ্ঠী আইএস এর দায় স্বীকার করেছে বলে খবর এলে বাংলাদেশে কথিত জঙ্গী তৎপরতা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়। এরপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এরপর বিদেশী কূটনীতিকদের ডেকে সর্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানিয়ে আশ্বস্ত করা হলেও শনিবার যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের নাগরিকদের নতুন করে সতর্ক করে। এতে বলা হয়, বাংলাদেশে বিদেশীদের নিরাপত্তা বাড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলো অসাধারণ পদক্ষেপ নিয়েছে। কিন্তু এখনও ‘বাস্তব ও বিশ্বাসযোগ্য’ সন্ত্রাসী হুমকি রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, স্বাধীনতার সময় যারা বিরোধিতা করেছিল, তাদের নিয়েই এটা দেশীয় ও আন্তর্জাতিক একটি চক্রান্তের অংশ। বিদেশী দূতাবাসের সতর্কতা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে সবসময় সতর্ক থাকতে বলা হয়েছে। আজও মিটিং করেছি বিভিন্ন বাহিনীর সঙ্গে। গোয়েন্দা সংস্থাকে সজাগ করেছি, যেন আগাম খবর দিতে পারে।

দুই বিদেশী হত্যায় সরাসরি অংশ নেয়া তিনজনকে গ্রেফতারের যে খবর বিভিন্ন গণমাধ্যমে এসেছে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে কামাল বলেন, আমি এ বিষয়ে কিছু বলব না। ইতোমধ্যে আমরা বেশকিছু তথ্য সংগ্রহ করেছি, আরও কিছু করছি। শেষ হলে তখন আমরা আপনাদের বলব। নারায়ণগঞ্জের সাত খুনের আসামি নূর হোসেনকে হস্তান্তরের বিষয়ে ভারত এখনও কিছু জানায়নি বলে জানান মন্ত্রী।

এদিকে ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সরকার নতুন করে কোন সতর্কবার্তা দেয়নি। আগের বার্তাটা শুধু নবায়ন করেছে। যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে। যুক্তরাষ্ট্র কেন আবার বাংলাদেশে অবস্থানরত নাগরিকদের সতর্ক সঙ্কেত দিল রবিবার সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রবিবার মার্শা বার্নিকাট এসব কথা বলেন।

রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে নারীর ক্ষমতায়ন ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের এই রাষ্ট্রদূত। বাংলাদেশ এ্যালায়েন্স ফর উইমেন লিডারশীপ আয়োজিত ওই অনুষ্ঠান শেষে বের হওয়ার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

বার্নিকাট বলেন, বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ পুলিশ বাহিনী যে সহযোগিতা করছে তা সত্যিই সন্তোষজনক।

নির্বাচিত সংবাদ