১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাভেলা হত্যার মূলহোতারা শনাক্ত

স্টাফ রিপোর্টার ॥ গুলশানে ইতালীয় নাগরিক সিজার তাভেলা হত্যার পরিকল্পনাকারী ও মূলহোতারা শনাক্ত হয়েছে। তাদের ব্যাপারে তথ্য-প্রমাণ সংগ্রহ হচ্ছে। তাভেলা হত্যাকা- পুরোপুরি ষড়যন্ত্র এবং পরিকল্পিত বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া।

যদিও তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, দুই বিদেশী হত্যা সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের হতে পারে। বিদেশী হত্যার পর দায় স্বীকার করে বিবৃতিদাতারাও বিএনপি-জামায়াত ও তাদের অঙ্গ সংগঠনের নেতাকর্মী। দুই বিদেশী হত্যায় স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব উন নবী খান সোহেল ও তার কয়েকজন ঘনিষ্ঠ সহযোগীকে খোঁজা হচ্ছে।

হত্যা মিশনে অংশ নেয়া ৩ জনের পরিচয় নিশ্চিত করার চেষ্টা চলছে। ইতোমধ্যেই কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদ চলছে বলে জানা গেছে। আটককৃতদের মধ্যে রাজধানীর বাড্ডা এলাকার তামজিদ আহম্মদ ওরফে রুবেল, রাসেল ও জুয়েল নামে তিন জনের নাম জানা গেছে। এরা সবাই যুবদলের দক্ষ শূটার বা নিখুঁতভাবে গুলি চালিয়ে হত্যাকারী হিসেবে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে পরিচিত। যদিও তদন্তকারী সংস্থার তরফ থেকে আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোন কিছুই জানানো হয়নি।

রবিবার ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া দুর্গাপুজোর নিরাপত্তা বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ইতালীয় নাগরিক সিজার তাভেলা হত্যাকা-টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। তদন্ত সংশ্লিষ্টরা খুবই দক্ষ। তবে এখন পর্যন্ত তদন্তে হত্যাকা-ের সঙ্গে জঙ্গী সংশ্লিষ্টতার কোন তথ্য মেলেনি। সিজার তাভেলা হত্যাকা- একটি পরিক?ল্পিত ষড়যন্ত্র। হত্যাকা-ের পরিকল্পনাকারী ও মূলহোতারা শনাক্ত হয়েছে। তাদের সম্পর্কে তথ্য সংগ্রহের কাজ চলছে। হত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িতরা শনাক্ত হয়েছে।