২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীতে মাদক আস্তানার ১৩ জনকে কারাদণ্ড

  • জুতোর দোকানে আগুন, দগ্ধ ২

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কাওরানবাজার রেল বস্তিতে আবারও সাঁড়াশি অভিযান চালিয়ে ইয়াবা, গাজা ও ফেনসিডিল উদ্বার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগ। এ নিয়ে পর পর দ্বিতীয় দিন অভিযান চালানো হয়। রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তিন ঘণ্টার এ অভিযানের সময় উদ্ধার করা হয় ২০ কেজি গাজা, ২ হাজার ইয়াবা ও ৩ শতাধিক ফেনসিডিল উদ্ধার করা হয়। এ ধরনের মাদক ব্যবসার অভিযোগে ঘটনাস্থলেই ১৩ জনকে ৬ মাসের কারাদ- দেয়া হয়। এতে এলাকার মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ঢাকা মহানগর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মুখপাত্র ও উত্তরা জোনের পরিদর্শক কামরুল

ইসলাম জনকণ্ঠকে জানান, আগের দিন অভিযানের পর রবিবার উপ-পরিচালক মুকুল জ্যোতি চাকমার নেতৃত্বে এদিনও অভিযান চলে। ঘটনাস্থলে যাদের সাজা দেয়া হয়েছে তারা হলেন বাদল ঢালী, নাসিমা বেগম, সীমা আক্তার, পাভেল, খলিফা, বাচ্চু তালুকদার, শুক্কর মাহমুদ, আছিয়া বেগম, হাসিনা বেগম, দেলোয়ার হোসেন, পরাণ ম-ল, সাহেরা খাতুন ও মাহমুদুর রহমান।

এ সম্পর্কে পরিদর্শক কামরুল ইসলাম বলেন- বার বার এরা ধরা পড়ে। বার বার জামিন পায়। সে জন্য এবার ভ্রাম্যমাণ আদালতের আশ্রয় নেয়া হয়। যাতে তাৎক্ষণিক সাজার বিষয়টি নিশ্চিত করা যায়। নিবার্হী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল ঘটনাস্থলে আসামিদের জবানবন্দী শুনে এ সাজা প্রদান করেন।

বংশালে জুতোর দোকানে আগুন ॥ রাজধানীর বংশালে একটি জুতোর দোকানে আগুন লেগে তিন শ্রমিক দগ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বংশালের সিদ্দিকবাজারের মতি সর্দার রোডে শনিবার রাত সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দগ্ধরা হলেন মোঃ আলাউদ্দিন (১৯), রবীন হোসেন (২০) ও সুজন মিয়া (২০)।

আহত শ্রমিক সুজন মিয়া জানান, পাঁচতলা ভবনের তৃতীয় তলায় ম্যাক্সিমাস নামে একটি জুতোর কারখানায় কাজ করছিলেন তারা। রাত সাড়ে ৩টার দিকে কাজ শেষ করে মেশিন বন্ধ করার সময় একটা শব্দ শুনতে পান। পর পরই ঘরে আগুন লেগে যায়। এ সময় তারা দগ্ধ হন। পরে তাদের উদ্ধার করে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের আবাসিক চিকিৎসক পার্থ শঙ্কর পাল জানান, রাতে অগ্নিদগ্ধ হয়ে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে তিনজন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে আলাউদ্দিনের শরীরের ৪০ শতাংশ, রবীন হোসেনের ১৭ শতাংশ পুড়ে গেছে। এ ছাড়া সুজন মিয়ার বেশি সমস্যা না হওয়ায় তাকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে। এদের মধ্যে আলাউদ্দিনের অবস্থা আশঙ্কাজনক।

মোহাম্মদপুরে ভিওআইপি উদ্ধার ॥ রাজধানীর আজিমপুর এলাকায় অভিযান চালিয়ে বিপুলসংখ্যক ভিওআইপি সরঞ্জামাদিসহ এক ব্যক্তিকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৫। রবিবার দুপুরে এসব ভিওআইপি সরঞ্জামাদিসহ তাকে আটক করা হয়।

আর্মড পুলিশ ব্যাটালিয়ন-৫ (এপিবিএন)-এর এএসপি হাফিজ জানানÑ আটক ব্যক্তির বিরুদ্ধে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

দুটো অপমৃত্যু ॥ রাজধানীর তেজগাঁও নাখালপাড়া এলাকায় চলন্ত রিক্সার চাকায় ওড়না পেঁচিয়ে সুমাইয়া (১৬) নামে এক গৃহকর্মী ও সবুজবাগ বাসাবো এলাকায় পুকুরে ডুবে আশরাফুল হাসান রিফাত (১৫) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। রবিবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক এ দু’জনকে মৃত ঘোষণা করেন।

সুমাইয়া নাখালপাড়া ছাপড়া মসজিদের পাশে ৬ নম্বর বাড়ির নিচ তলার বাসার গৃহকর্মী।

গৃহকর্তা আবদুর রহিম জানান, তার মেয়ে বিএফ শাহিন স্কুলে পড়ে। রিক্সাযোগে মেয়েকে আনতে যাওয়ার সময় রিক্সার চাকায় ওড়না পেঁচিয়ে সুমাইয়ার গলায় ফাঁস লাগে। দ্রুত তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নেয়া হলে বিকেল ৩টায় দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। সুমাইয়া গত ২ দিন অসুস্থ ছিল। বাসায় ডাক্তার ডেকে তাকে স্যালাইন দেয়া হয়েছিল।

এদিকে, সবুজবাগ বাসাবো ধর্মরাজিক হাই স্কুল সংলগ্ন একটি পুকুরের পানিতে ডুবে আশরাফুল হাসান রিফাতের মৃত্যু হয়েছে। রিফাত উত্তর মুগদাপাড়া এলাকার দেলোয়ার হোসেনের ছেলে।

বন্ধুদের সঙ্গে পুকুরে গোসল করতে নেমে রিফাত ডুবে যায়। আল আমীন নামে এক যুবক তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে আনলে দুপুর ২টায় দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সংবাদ পেয়ে তার মা বিউটি আক্তার ঢামেকে ছুটে আসেন। তার ছেলে মতিঝিল মডেল স্কুল এ্যান্ড কলেজের সপ্তম শ্রেণীতে পড়ে।

অস্ত্রসহ আটক দুই ॥ রাজধানীর ডেমরা থেকে অস্ত্রসহ মেহেদী হাসান সেলিম ও রানা আহম্মেদ নামে দুই যুবককে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। রবিবার সকালে র‌্যাব-৪ আশুলিয়ার নবীনগর ক্যাম্প কোম্পানি-২ এর অধিনায়ক মেজর মাসুদুর রহমান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি জানান, শনিবার রাতে রাজধানীর ডেমরা থানার হাজীনগর এলাকায় সবুর খানের ভাড়া বাড়িতে অভিযান চালিয়ে ওই দুই যুবককে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে একটি বিদেশী পিস্তল, একটি ম্যাগাজিন, দুটি প্রাচীন তামার মুদ্রা, আটটি মোবাইল ফোন ও দশটি বিভিন্ন কোম্পানির সিমকার্ড উদ্ধার করা হয়। আটকরা বিভিন্ন চাঁদাবাজিসহ সন্ত্রাসী কর্মকা-ের সঙ্গে জড়িত। তারা দু’জনই হাজীনগর এলাকার সবুর খানের বাসার ভাড়াটিয়া। আটকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে তাদের থানায় সোপর্দ করা হয়।

নকল ওষুধ ॥ রাজধানীর রামপুরা থানা এলাকা অভিযান পরিচালনা করে ভেজাল ওষুধ প্রস্তুত এবং ভেজাল ওষুধ প্রস্তুতের সরঞ্জামাদিসহ ৫ জনকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ। শনিবার রাতে গ্রেফতারকৃতদের নাম মোঃ জিল্লুর রহমান, মোঃ রাসেল, মোঃ শিকু মিয়া, মোঃ রিয়াজ ও মোঃ হুমায়ন সরদার। এ সময় গ্রেফতারকৃতদের হেফাজত হতে বিপুল পরিমাণ ভেজাল ওষুধ, রোলাক ট্যাবলেট, জিম্যাক্স ট্যাবলেট, মিক্সটার্ড ৩০ ইনসুলিন, প্যাথেড্রিন ইনজেকশনসহ ভেজাল ওষুধ প্রস্তুতের সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

ডিসি ডিবি (পশ্চিম) মোঃ সাজ্জাদুর রহমানের নির্দেশনায়, এডিসি ডিবি মোহাম্মদ সাইফুল ইসলামের সার্বিক তত্ত্বাবধানে, এসি মোছাঃ লুবনা মোস্তফার নেতৃত্বে অভিযান পরিচালনা করেন।