১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ এশিয়ায় ভারসাম্যহীনতা সৃষ্টি করবেন না

  • যুক্তরাষ্ট্রকে পাকিস্তান

দক্ষিণ এশীয় অঞ্চলে কৌশলগত ভারসাম্যহীনতা বৃদ্ধি করতে পারে এমন কোন পদক্ষেপ না নেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ উপদেষ্টা সারতাজ আজিজ। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের যুক্তরাষ্ট্র সফরকে সামনে রেখে তিনি এ আহ্বান জানান। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বিবিসির এক উর্দু অনুষ্ঠানে বলেন, নয়াদিল্লীর সঙ্গে ওয়াশিংটনের যে রকম কূটনৈতিক সম্পর্কই থাক না কেন তাতে পাকিস্তানের কোন সমস্যা নেই। তারপরও ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক যেখানে উত্তেজনাপূর্ণ যে পরিস্থিতিতে কৌশলগত ও ঐতিহ্যগত ভারসাম্যহীনতা চরম পর্যায়ে চলে যেতে পারে এমন চেষ্টা থেকে অন্তত বিরত থাকা উচিত যুক্তরাষ্ট্রের।

কারণ এ ধরনের ভারসাম্যহীনতা সমগ্র দক্ষিণ এশীয় অঞ্চলের সংহতির প্রতি হুমকি হয়ে দাঁড়াতে পারে। পাকিস্তান ও ভারতের মধ্যে শীতল সম্পর্ক স্বাভাবিকীকরণে ওয়াশিংটনের ভূমিকা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আলোচনার মাধ্যমে দুদেশের মধ্যে সমস্যার সমাধান শুধু যুক্তরাষ্ট্রই চায়নি, চেয়েছে বিশ্বের সকল দেশ। কিন্তু তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, কৌশলগত ভারসাম্যহীনতা যেন বেড়ে না যায়। যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আগামী সফর সম্পর্কে তিনি বলেন, ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা, আফগান শান্তি প্রক্রিয়াসহ দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা হবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরমাণু নিরাপত্তা বিষয়ক আলোচনা বেশকিছু সময় ধরে চলেছে এবং পরমাণু অস্ত্রের নিরাপত্তায় ইসলামাবাদের নেয়া পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেছে আন্তর্জািতক সম্প্রদায়। আজিজ বলেন, আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে, আমাদের জাতীয় স্বার্থ এবং আমাদের নিরাপত্তা এবং এ ব্যাপারে আপোস করব না আমরা।