২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শামিম পাটোয়ারির ডাবল সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার ॥ কী দুর্দান্ত ব্যাটিংই না করল বাংলাদেশ অনুর্ধ ১৭ ক্রিকেট দলের শামিম পাটোয়ারি। ক্রিকেট এ্যাসোসিয়েশন অব বেঙ্গল (ক্যাব) অনুর্ধ ১৭ দলের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে ডাবল শতকই করে ফেলল। থামল ২২৬ রান করে। ম্যাচও ড্র হয়ে গেল। সেই সঙ্গে চার ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েই থাকল স্বাগতিকরা।

ম্যাচটি কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে হয়েছে। সফরকারীদের প্রথম ইনিংস ২৫৭ রানে গুটিয়ে যাওয়ার পর স্বাগতিকরা যখন খেলতে নামে তখন শুধু একজনের নৈপুণ্যই সবার নজর কাড়ে। সে শামিম পাটোয়ারি।

ম্যাচের দ্বিতীয় দিনেই শতক করে শামিম। ১৬১ রানে অপরাজিত ছিল। দলের স্কোরবোর্ডেও ২৬৫ রান যুক্ত হয়। তৃতীয় দিন ব্যাট হাতে নেমে দলের ৩৪৫ রানে গিয়ে আউট হয় শামিম। আউট হওয়ার আগে ৩৮৯ মিনিট ব্যাট করে। ২৮৬ বলে ২১ চার ও ১০ ছক্কায় ২২৬ রান করে। শামিমের এ ব্যাটিংয়েই বোঝা যাচ্ছিল, ম্যাচ ড্র’র পথেই এগিয়ে যাচ্ছে। শেষপর্যন্ত তাই হলো। বাংলাদেশ অনুর্ধ ১৭ দল ৪০৩ রানে থামল। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ক্যাব দলটি ৩ উইকেটে ১২১ রান করতেই দিন শেষ হয়ে গেল। সেই সঙ্গে ম্যাচের পরিণতি হলো ড্র।

দুই দল মিলে তিনদিনের ম্যাচের চারটি সিরিজ খেলছে। তিনটি শেষ হয়ে গেছে। প্রথম দুটি হয়েছে বিকেএসপিতে। প্রথমটি ড্র হয়েছে। তবে দ্বিতীয়টিতে ৬৫ রানে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। তৃতীয় ম্যাচটি ড্র হয়। ২০ অক্টোবর কক্সবাজারেই চতুর্থ তিনদিনের ম্যাচটি শুরু হবে।

তৃতীয় ম্যাচে প্রথম ইনিংসে ইশাক আলী (৩/৫৫) ও আমিনুল ইসলামের (২/২৮) বোলিং তোপে যখন ২৫৭ রানে অলআউট হয়ে গেল ক্যাব, তখন দ্বিতীয় ম্যাচের মতো এ ম্যাচেও জয়ের আশা করা হচ্ছিল। জশুয়া ওজুকুম সর্বোচ্চ ৫৭ রান করে। কিন্তু বাংলাদেশের প্রথম ইনিংস শামিমের নৈপুণ্যের জন্যই দীর্ঘ হলো। আর তাতে খেলা ড্র’র পথেই এগিয়ে গেল। দ্বিতীয় ইনিংসে ক্যাবের শারনিক ব্যানার্জি সর্বোচ্চ ৪৭ রান করে। শামিম বল হাতেও ১ উইকেট নেয়।

অবশ্য বল হাতে শামিম কী করল তা নিয়ে কেউই ভাবছেন না। সবার ভাবনা কী অসাধারণ ব্যাটিংই না করল এ ব্যাটসম্যান। একাই ডাবল শতক হাঁকিয়ে দিল। দ্বিতীয় দিন ৫৫ বলে ৫০ রান ও ১১৮ বলে ১০০ রান করে শামিম। তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির আগেই ২৬১ বলে ডাবল শতক পূরণ করে ফেলে। সব নজর শামিম নিজের দিকেই কেড়ে নেয়।