২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুজোর কয়েক পদ

  • শামীমা বেগম

খাসির বা পাঁঠার ঝাল মাংস

যা লাগবে : খাসির মাংস ১ কেজি, অন্যসব মসলা ও উপকরণ পরিমাণ মতো। আলু ইচ্ছা মতো দিলেও হবে না দিলেও হবে। মাংস, হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদা, টকদই, তেজপাতা, গরম মসলা, জয়ত্রী গুঁড়া লবণ ও তেল দিয়ে মাখিয়ে মাংসের নেট করে নেব। তেলে তেজপাতা, কাজু কিশমিশ বেটে দিতে হবে। একটু নেড়েচেড়ে ম্যারিনেট করা মাংস দিয়ে কষিয়ে নেব। মাংস প্রায় সিদ্ধ হয়ে এলে তেল ছেড়ে দিলে ভেজে রাখা আলু, কাঁচা মরিচ ও গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। ঝোল ঘন হয়ে এলে ভাজা জিরা গুঁড়া দিয়ে নামিয়ে ফেলতে হবে। হয়ে যাবে খাসির বা পাঁঠার ঝাল মাংস। লুচি বা পোলাও দিয়ে খেতে পারেন।

যেভাবে করবেন : এটি পেঁয়াজ ও রসুন ছাড়া রান্না করব।

পাঁচ রকমের টক বা চাটনি

যা লাগবে : কাঁচা আম, কয়েকটা আমড়া কয়েকটা, চালতা ১টা, টমেটো কয়েকটা তেঁতুল ২/৩টা, শুকনা মরিচ ২/৩টা, মৌরি, সরিষা, গুড় বা চিনি পরিমাণ মতো চাট মসলা, তেল।

যেভাবে করবেন : সরষের তেলে পাঁচফোড়ন ও শুকনা মরিচ ফোড়ন দিয়ে সব সবজি দিয়ে নেড়েচেড়ে এবার অল্প লবণ, হলুদ মরিচ দেব। কষানো হলে অল্প করে পানি দিয়ে সিদ্ধ করে নেব। তার পর এই চাটনিতে গুড় বা চিনি দিয়ে স্বাদ মতো মিষ্টি দেব। সরষের তেলে মৌরি ও সরিষার ফোড়ন দিয়ে চাটনিতে মেশাব। নামানোর আগে চাট মসলা দেব।

ভাপে সরষে ইলিশ

যা লাগবে : একটা মাঝারি আকারের ইলিশ সরষে বাটা ২চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, লবণ, হলুদ গুঁড়া কম দিতে হবে ও সরষের তেল আধা কাপ।

যেভাবে করবেন : সব মসলা ভালভাবে মিশিয়ে নেব। ইলিশের টুকরোগুলো এই মিশ্রণে ২৫-৩০ মিনিট ম্যারিনেট করব। একটি মাইক্রোওয়েভ-প্রুফ ছড়ানো পাত্রে সরষে তেল মাখিয়ে ম্যারিনেটসহ মাছের টুকরাগুলো পরপর সাজাব। কয়েকটি কাঁচা মরিচ মাছের ওপর ছড়িয়ে পাত্রটি প্লাস্টিক র‌্যাপ দিয়ে ঢেকে দেব। মাইক্রোওয়েভ ওভেনে ৫-৬ মিঃ স্টিম দিন। পাত্রটি বের করে আবার উঠে দেব। আবার ৪-৫ মিঃ এই সময় তেল লবণ পানি দেখে নেব। ওভেন ছাড়া এমনি ভাপে করা যায়।

সাদা পোলাও

যা লাগবে : পোলাওয়ের চাল ১ কেজির সঙ্গে পরিমাণ মতো ঘি, আদা বাটা এলাচি, দারুচিনি, কিশমিশ, লবণ ও চিনি তেজপাতা কয়েকটি এবং কয়েকটা কাজু বাদাম।

যেভাবে করবেন : চাল ধুয়ে পানি ঝরিয়ে নেব। এর পর সব উপকরণ চালের সঙ্গে মাখিয়ে নেব। পাত্রে তেল বা ঘি গরম করে তাতে তেজপাতা ও কাজু বাদাম একটু ভেজে নেব। এবার মাখানো চাল দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে। এবার চালের ডাবল পানি দিয়ে ঢেকে দেব। বলক উঠলে আঁচ কমিয়ে দেব। নামানোর আগে আবার একটু ঘি দেব। হয়ে যাবে সাদা পোলাও।

পনির খিচুড়ি

যেভাবে করবেন : পনির টুকরা করে শুকনা মরিচগুঁড়া দিয়ে মেখে, তেলে ভেজে তুলে নেব। প্যানে তেল এবং ঘি দিয়ে চিনি দিয়ে শুকনা মরিচ কয়েকটা, জিরা ফোড়ন তেজপাতা কড়াই শুটি আদা বাটা সিদ্ধ করা মুগডাল লবণ ও ভিজিয়ে রাখা কালোজিরা চাল দিয়ে পনির দিয়ে পানি দিয়ে আঁচ কমিয়ে দেব।

গরম মসলা গুঁড়া দেব। কাজু কিশমিশ ঘি দেব। সামান্য চিনি দেব। নেড়ে চেড়ে নামানোর আগে কাঁচা মরিচ চেরা পেস্তা কিশমিশ দিয়ে পরিবেশন করুন পনির খিচুড়ি।

সব কিছু পরিমাণ মতো নেবে।