১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দলীয় প্রতীকে নির্বাচন বাতিল চেয়ে আইনী নোটিস

স্টাফ রিপোর্টার ॥ দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন করতে সরকারের পাঁচটি সংশোধনী আইন (যা অধ্যাদেশ বা আইন পাসের অপেক্ষায় আছে) বাতিল চেয়ে সরকারের প্রতি আইনী নোটিস পাঠানো হয়েছে। মন্ত্রী পরিষদ, আইন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব বরাবর এ নোটিস পাঠানো হয়েছে। রবিবার সুপ্রীমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ ডাকযোগে এই নোটিসটি পাঠান বলে নিশ্চিত করেছেন।

নোটিসে বলা হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে উক্ত নোটিসের জবাব না দিলে তার প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে। এতে আরও বলা হয়, এভাবে নির্বাচন করা হলে স্থানীয় সরকার ব্যবস্থা ধ্বংস হবে, ক্ষমতাসীন দলই স্থানীয় সরকার গ্রাস করবে এবং প্রভাবশালী, বিত্তশালী ও রাজনৈতিক দল থেকে দুর্নীতিবাজরা নির্বাচিত হবে, এখানে যোগ্য প্রার্থীরা নির্বাচনে আসার সুযোগ পাবে না।

গত ১৩ অক্টোবর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন একযোগে অনুমোদন করা হয়। এই আইনে বলা হয়, দেশের ৩২৩ পৌরসভা, ৪ হাজার পাঁচ ’শ ৫৩ ইউনিয়ন পরিষদ, চার ’শ ৮৮ উপজেলা, ১১ সিটি কর্পোরেশন এবং ৬৪ জেলা পরিষদের নির্বাচন দলীয়ভাবে অনুষ্ঠিত হবে এবং নির্বাচন না হলে প্রশাসক নিয়োগের ক্ষমতা সরকারের হাতে থাকবে।